জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করুন

জন্ম নিবন্ধন আবেদন যাচাই – ভিন্ন সময় আমাদের জন্ম নিবন্ধন এর অনলাইন আবেদন করার প্রয়োজন হয়। যেমন, আমরা অনেক মানুষ আছি, যারা অনলাইনে নতুন জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করি।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই
জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই

আবার বিভিন্ন সময় আমরা আমাদের জন্ম নিবন্ধনে থাকা ভুল তথ্য সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করি। তো যখন আপনি জন্ম নিবন্ধন এর কোনো কাজ করার জন্য অনলাইনে আবেদন করবেন।

তখন আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। যেমন ধরুন, আপনি জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করলেন।

তো এই আবেদন করার পর, আপনার তথ্য সংশোধন এর কাজ কতটুকু অগ্রসর হয়েছে। তা আপনি নিজের ঘরে বসে অনলাইনে চেক করতে পারবেন।

আপনি আরোও জানতে পারেন…

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন আবেদন করেছি বর্তমান অবস্থা জানতে চাই (birth registration application status) এই রকম অনেকেই প্রশ্ন করে। আর কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করতে (birth certificate registration status) পারবেন।

এবার আমি আপনাকে সেই বিষয় গুলো ধাপে ধাপে দেখিয়ে দিবো সাথে আরোও জানতে পারবেন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন যাচাই করার নিয়ম।

কেন জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করবেন?

দেখুন, জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই বাধ্যতামূলক নয়। অথ্যাৎ যদি আপনার প্রয়োজন হয়, তাহলে আপনি যাচাই করতে পারবেন।

আবার যদি আপনার প্রয়োজন না হয়, তাহলে আপনি যাচাই করবেন না। এখানে কোনো ধরনের বাধ্যবাধকতা নেই। কারন, আপনি যখন আপনার জন্ম নিবন্ধন এর অনলাইন আবেদন সম্পুর্ন করবেন। তখন আর আপনার কোনো কাজ থাকবে না।

কেননা, এর পরবর্তী কাজ গুলো জন্ম ও মৃত্যু সনদ এর কর্তৃপক্ষ থেকে করা হবে। তবে তাদের কাজ গুলো কতটা অগ্রসর হলো, আপনি আপনার জন্ম নিবন্ধন কবে পাবেন।

এই যাবতীয় তথ্য গুলো আপনি অনলাইনে যাচাই করতে পারবেন (birth certificate application status)। তো আপনার যদি জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করার দরকার হয়।

তাহলে আপনি নিচে উল্লেখিত নিয়ম ‍গুলো অনুসরন করুন।

জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা জানতে কি কি লাগবে?

তো যখন আপনি আপনার জন্ম নিবন্ধন এর অবস্থা যাচাই করতে চাইবেন। তখন আপনার নিকট বেশ কিছু বিষয় থাকতে হবে। কারন, সেগুলোর মাধ্যমে আপনাকে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করতে হবে। যেমন,

অ্যাপ্লিকেশন আইডি : যখন আপনি আপনার কোনো কাজে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করবেন। তখন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার সময় আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হবে। আর আপনাকে সেই অ্যাপ্লিকেশন আইডি টা নিজের কাছে সংগ্রহ করে রাখতে হবে।

কারন, পরবর্তী সময়ে আপনাকে অ্যাপ্লিকেশন আইডি দিয়ে আপনার আবেদন খুজতে হবে। কিন্তুু আপনার কাছে যদি এই অ্যাপ্লিকেশন আইডি না থাকে।

তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন না।

জন্ম সনদ এর জন্ম তারিখ : অনলাইন জন্ম নিবন্ধন এর অবস্থা জানতে হলে, অ্যাপ্লিকেশন আইডি এর পাশাপাশি। সেই জন্ম সনদ এর মধ্যে থাকা জন্ম তারিখ টি আপনার জানা থাকতে হবে।

আর এই দুটো তথ্য আপনার কাছে থাকলে, আপনি খুব সহজেই অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চেক করার উপায়

আমি আলোচনার শুরুতেই আপনাকে একটা কথা বলেছি। সেটি হলো, আপনার নিকট যখন জন্ম সনদ এর জন্ম তারিখ ও অ্যাপ্লিকেশন আইডি থাকবে।

তখন আপনি মাত্র কয়েক টি ধাপ ফলো করে জন্ম নিবন্ধন এর অনলাইন আবেদন এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। আর এই কাজ টি সহজ ভাবে করার জন্য নিচের ধাপ গুলো ফলো করুন।

  • সবার প্রথমে আপনাকে এই ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করতে হবে। লিংকে ক্লিক করার সাথে সাথে আপনি নতুন একটি পেজে প্রবেশ করবেন।
  • তারপর প্রথমে আপনাকে আবেদন এর ধরন নির্বাচন করতে হবে “জন্ম নিবন্ধন আবেদন”
  • এরপর আপনাকে যে অ্যাপ্লিকেশন আইডি দেয়া হয়েছিলো। সেটি আপনাকে ইংরেজিতে টাইপ করে দিতে হবে।
  • সেই সাথে আপনার জন্ম সনদ এর মধ্যে যে জন্ম তারিখ আছে, সেটি সঠিকভাবে বসিয়ে দিতে হবে।
  • সবশেষে আপনাকে “দেখুন” নামক অপশন এর মধ্যে ক্লিক করতে হবে।
  • তো আপনি যখন উপরের কাজ গুলো সঠিক ভাবে করবেন। তারপর আপনি আপনার জন্ম নিবন্ধন এর অনলাইন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

আশা করি, আপনি এই বিষয়টি পরিস্কার ভাবে বুঝতে পেরেছেন। (বর্তমানে এই সিস্টেম বন্ধ আছে)

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

আপনি এমন অনেক মানুষকে খুজে পাবেন, যাদের জন্ম নিবন্ধনে থাকা তথ্য গুলোতে ভুল থাকে। যেমন, অনেকের নামের ভুল থাকে, আবার কারো জন্ম তারিখে ভুল থাকে।

তো এই ধরনের ভুল জন্ম নিবন্ধন এর তথ্য গুলো অনলাইন থেকে সংশোধন করার আবেদন করা যায়। এবং আপনি যদি জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদন করেন।

এবং সেই অনলাইন আবেদন এর অবস্থা যাচাই করতে চান। তাহলে আপনাকে নিচের পদ্ধতি গুলো অনুসরন করতে হবে। যেমন,

  • সবার প্রথমে আপনি এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করুন।
  • এবার আবেদনপত্র এর ধরন অপশনে “জন্ম তথ্য সংশোধন এর আবেদন” এটি সিলেক্ট করে দিন।
  • তারপর আপনি আপনার অ্যাপ্লিকেশন আইডিটা ইংরেজি তে টাইপ করুন।
  • সবশেষে উক্ত জন্ম সনদ এর মধ্যে থাকা জন্ম তারিখ টি টাইপ করুন।

তো উপরের এই যাবতীয় তথ্য গুলো দেয়ার পরে, যখন আপনি “দেখুন” বাটনে ক্লিক করবেন। তখন আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন অবস্থা দেখতে পারবেন।

FAQ – জন্ম নিবন্ধন অবস্থা যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার উপায় কি?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা তাদের জন্ম নিবন্ধন যাচাই করতে চায়। তো আপনি যদি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে, আপনাকে এখানে ক্লিক করতে হবে। তারপর আপনি আপনার জন্ম সনদ এর মধ্যে থাকা ১৭ ডিজিট এর নম্বর দিবেন। আর তারপর জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা কিভাবে দেখবো?

যখন আপনি আপনার জন্ম নিবন্ধন এর সংশোধন করা জন্য অনলাইনে আবেদন করবেন। তখন সেই আবেদন এর বর্তমান অবস্থা জানতে হলে, এখানে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম কি?

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করতে চান। তাহলে আপনাকে বাংলাদেশ জন্ম ও মৃত্যু সনদ এর মুল ওয়েবসাইটে যেতে হবে। তারপর জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য আবেদন করতে হবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

আপনি একজন সাধারন জনগন হিসেবে যখন জন্ম নিবন্ধন যাচাই করবেন। তখন অবশ্যই আপনার নিকট জন্ম সনদ এর ১৭ ডিজিট এর নম্বর লাগবে। সেই সাথে উক্ত জন্ম সনদে থাকা জন্ম তারিখ এর প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধন অবস্থা যাচাই নিয়ে আমাদের শেষকথা

আমরা অনেকেই জানিনা যে, জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করার পর বর্তমান অবস্থা যাচাই করা যায়। তো যারা আসলে এই বিষয়টি সম্পর্কে জানেন না।

তাদের কে উক্ত বিষয়টি জানিয়ে দেয়ার জন্য আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। যাতে করে আপনিও খুব সহজেই অনলাইন জন্ম নিবন্ধন আবেদন এর অবস্থা যাচাই করে নিতে পারেন।

তো আমরা প্রতিনিয়ত এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো সবার আগে শেয়ার করি। যদি আপনি বিনামূল্যে সেই অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট এর মধ্যে ভিজিট করবেন। 

ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top