জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন : বিভিন্ন সময় আমাদের জন্ম নিবন্ধন প্রতিলিপির প্রয়োজন হয়। যেমন, আমাদের অনেকের কাছে এখনও হাতে লেখা জন্ম নিবন্ধন রয়েছে।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম
জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম

আবার বিভিন্ন সময় আমাদের দূর্ঘটনা বশত জন্ম নিবন্ধন হারিয়ে যায়। সেই সময় আমাদের জন্ম নিবন্ধন প্রতিলিপি করার প্রয়োজন হয়।

কিন্তুু আমরা অনেকেই জানিনা, কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হয়। জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

আর আজকের আলোচনায় আমি আপনাকে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত বলবো। কোথায় জন্ম নিবন্ধন প্রতিলিপি ফরম পাবেন? জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে হবে কিনা।

তো চলুন এবার জেনে নেয়া যাক, কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হয়।

জন্মনিবন্ধন নিয়ে আরোও দেখুন…

জন্ম নিবন্ধন প্রতিলিপি কি

একটি জন্ম নিবন্ধন প্রতিলিপি হল একজন ব্যক্তির জন্ম শংসাপত্রে নথিভুক্ত তথ্যের একটি অফিসিয়াল কপি। এটি জন্ম, মৃত্যু এবং বিবাহের মতো গুরুত্বপূর্ণ রেকর্ডের ট্র্যাক রাখার জন্য সরকার দ্বারা তৈরি একটি নথি।

জন্ম নিবন্ধন প্রতিলিপি পরিষদ ভবন বা স্থানীয় স্বাস্থ্য বিভাগ থেকে পাওয়া যেতে পারে যেখানে জন্ম নিবন্ধন করা হয়েছিল।আপনার জন্ম নিবন্ধন প্রতিলিপির একটি অনুলিপির জন্য অনুরোধ করার সময়, আপনাকে কিছু ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে।

যেমন আপনার নাম, তারিখ এবং জন্মস্থান, পিতামাতার সম্পূর্ণ নাম, লিঙ্গ এবং জাতি।

এই তথ্য প্রদান করে, এজেন্সি আপনার বিশদ বিবরণ সনাক্ত করতে এবং আপনার আসল জন্ম শংসাপত্রের একটি সঠিক নকল তৈরি করতে তার রেকর্ডগুলি অনুসন্ধান করবে।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম

যেহুতু আপনি জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করবেন। সেহুতু এই কাজটি আপনাকে অনলাইন এর সাহায্য করতে হবে।

হাতের লেখা জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন যদি করতে চান তার জন্য আপনাকে প্রথমে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা যাচাই করা লাগবে।

আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইন করা না থাকে তাহলে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে পারবেন না। তবে আপনি চাইলে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম এখানে দেখতে পারেন।

আপনার জন্ম নিবন্ধন অনলাইন থাকলেই জন্ম নিবন্ধন প্রতিলিপি বা পূনঃ মুদ্রণের জন্য খুব সহজেই আবেদন করতে পারবেন।

আর আপনি যদি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে চান। তাহলে আপনাকে নিচের স্টেপ গুলো ফলো করতে হবে। তাহলে আপনি সঠিক ভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপি আবেদন করতে পারবেন।

সবার প্রথমে আপনি আপনার ইন্টারনেট কানেকশন চালু করুন। এরপর আপনি www.bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন মেনু  ক্লিক করুন  তারপর, “জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুন্দ্রণ ” নামের একটি অপশন দেখতে পারবেন। আপনি সেখানে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুন্দ্রণ

ক্লিক করার সাথে সাথে আপনি জন্ম নিবন্ধন নম্বর দেয়ার একটি ফাকা বক্স দেখতে পারবেন। এখানে আপনার জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিট এর নম্বরটি বসিয়ে দিন।

তার ঠিক নিচেই আপনি জন্ম তারিখ দেয়ার একটা বক্স দেখতে পারবেন। এখানে আপনি আপনার জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ টি বসিয়ে দিন।

birth certificate reprint bd birth certificate reprint bd

তো এই তথ্য গুলো দেয়ার পর আপনি “অনুসন্ধান করুন” নামক অপশনে ক্লিক করবেন। আর এরপর আপনি আপনার নিজের নাম এবং আপনার মাতা পিতার নাম দেখতে পারবেন।

এরপর আপনি “নির্বাচন করুন” নামক বাটনে ক্লিক করুন।

উপরের কাজ গুলো করার পর আপনাকে আরো বেশ কিছু কাজ করতে হবে। 

  1. যেমন, এরপর আপনাকে আপনার নিবন্ধক কার্যালয় এর ঠিকানা দিতে হবে। 
  2. অর্থ্যাৎ আপনি যে এলাকা থেকে আপনার জন্ম নিবন্ধন করেছেন। সেই এলাকার ঠিকানা টি আপনাকে দিতে হবে।

আর যখন আপনি সঠিক ভাবে এই তথ্য গুলো দিবেন। তারপর আপনি “পুনঃমুদ্রন” নামক অপনশন এর মধ্যে ক্লিক করবেন।

কিন্তু যে আবেদন করেছেন সেই ব্যাক্তির যোগাযোগ নম্বর ও পরিচয়  এর তথ্য দিতে হবে। তাহলে আপনি সঠিকভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যদি নিজের জন্য জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন ফরম পূরণ করে থাকেন, তাহলে নিজ সিলেক্ট করুন।

কিন্তু আপনি যদি আপনার সন্তানের জন্য জন্ম নিবন্ধন প্রতিলিপি আবেদন করে থাকেন তাহলে মাতা পিতা সিলেট করুন।কিন্তু এখানে মাতা-পিতা ব্যতীত যদি অন্য কেউ জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করে ।

যেমন দাদা-দাদী অথবা নানা-নানী তাহলে তাদের জন্ম নিবন্ধনের নম্বর এবং জাতীয় পরিচয় পত্রের নম্বর এখানে সাবমিট করে দিতে হবে।

এরপর ডান পাশের সাবমিট বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির আবেদনটি দাখিল করুন।

কিভাবে হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করবো?

দেখুন, বর্তমান সময়ে আপনি যদি হাতে লেখা জন্ম নিবন্ধন নিয়ে থাকেন। তাহলে কিন্তুু আপনার অনেক সমস্যা হবে।

কারন আপনি কোনো ভাবে অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন এর তথ্য খুজে পাবেন না। এর কারন হলো, হাতে লেখা জন্ম নিবন্ধন গুলো ১৬ ডিজিট এর হয়।

কিন্তুু অনলাইনে শুধুমাএ সেই মানুষের নিবন্ধন এর তথ্য আছে। যাদের জন্ম নিবন্ধনে ১৭ টি করে ডিজিট আছে।

তাই আপনি যতো দ্রুত সম্ভব, আপনার হাতের লেখা জন্ম নিবন্ধনটি ডিজিটাল করে নিন। আর আপনি এখন খুব সহজেই, হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করতে পারবেন।

সেজন্য আপনাকে জন্ম নিবন্ধন সংশোধন এর মূল ওয়েবসাইটে যেতে হবে। এবং এখানে যে সকল তথ্য দেয়ার প্রয়োজন হবে। সেই তথ্য গুলো দেয়ার পরে। আপনি আপনার হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করতে পারবেন।

আপনি আরোও দেখতে পারেন…

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করার উপায়

বর্তমান সময়ে আমরা অনেকেই আমাদের ছোট শিশুদের জন্য অনলাইনে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে চাই। আর সে কারনে আমরা অনলাইন  জন্ম নিবন্ধন আবেদন করার উপায় গুলোর খোজ করি।

তো আপনি যদি আপনার শিশুর জন্ম নিবন্ধন করতে চান। তাহলে সবার আগে আপনাকে জানতে হবে যে, জন্ম নিবন্ধন করার জন্য কি কি লাগে। এর পাশাপাশি অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য নির্দিষ্ট পরিমান ফি দেয়ার দরকার হয়।

তো এবার আমি আপনাকে এই বিষয় গুলো সম্পর্কে পরিস্কার তথ্য দেয়ার চেস্টা করবো। যেন আপনি খুব সহজে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করতে পারেন।

প্রশ্নঃ জন্ম নিবন্ধন কোথায় করা যাবে?

উত্তরঃ আপনি যদি আপনার শিশুর অনলাইন জন্ম নিবন্ধন করতে চান। তাহলে আপনাকে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা আপনার নিজের থানার পৌরসভা বা সিটি কর্পোরেশন কার্যালয়ে যেতে হবে।

এবং সেখানে আপনি আপনার শিশুর প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।

প্রশ্নঃ অনলাইন জন্ম নিবন্ধন করতে কি কি লাগে?

উত্তরঃ দেখুন, আপনার শিশুর অনলাইন জন্ম নিবন্ধন করতে কি কি লাগবে। সেটা সম্পূর্ন নির্ভর করবে আপনার আপনার শিশুর বর্তমান বয়স কত তার উপর।

কারন, আপনার শিশুর বয়স যদি ৫ বছর এর কম হয়। তাহলে যে সকল ডকুমেন্টস দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন করা যাবে। সেই ডকুমেন্টস গুলো দিয়ে আপনি ৫ বছরের বেশি বয়সী শিশুর জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন না।

আর শিশুদের জন্ম নিবন্ধন এর বয়স কে মূলত তিনটি পর্যায়ে ভাগ করা হয়। যেমন, ০-৪৫ দিনের শিশু, ৪৫ দিন থেকে ৫ বছরের শিশু এবং ৫ বছরের বেশি বয়সী শিশু।

তো এই বয়স ভেদে একটি শিশুর জন্ম অনলাইন জন্ম নিবন্ধন করতে ভিন্ন ভিন্ন ডকুমেন্টস এর প্রয়োজন হয়।

প্রশ্নঃ কখন জন্ম নিবন্ধন করা ভালো?

উত্তর: যখন আপনার শিশুর বয়স ০ থেকে ৪৫ দিনের মধ্যে থাকবে। তখন সেই শিশুর জন্ম নিবন্ধন করা ভালো। তবে আপনি যদি এই সময় এর মধ্যে আপনার শিশুর জন্ম নিবন্ধন করতে না পারেন।

তাহলে আপনি সেই শিশুর ৫ বছরের মধ্যে জন্ম নিবন্ধন করার চেস্টা করবেন। কেননা, আপনার শিশুর বয়স যদি ৫ বছর এর বেশি হয়।

তাহলে সেই শিশুর অনলাইন জন্ম নিবন্ধন করতে অনেক ঝামেলা হবে। তাই আপনি আপনার শিশুর বয়স ৫ বছরের মধ্যে থাকা অবস্থায় জন্ম নিবন্ধন করার চেস্টা করবেন।

প্রশ্নঃ জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৩

উত্তরঃ বিভিন্ন বয়সী শিশুদের জন্ম নিবন্ধন করার জন্য ভিন্ন পরিমানে ফি নির্ধারন করা হয়েছে। যেমন, আপনার শিশুর বয়স যদি ৪৫ দিনের মধ্যে হয়।

তাহলে সেই শিশুর জন্ম নিবন্ধন করার জন্য কোনো ধরনের ফি প্রয়োজন হবে না। কিন্তুু আপনার শিশুর বয়স ৫ বছর এর মধ্যে হলে।

আপনাকে জন্ম নিবন্ধন ফি বাবদ ২৫ টাকা দিতে হবে। কিন্তুু আপনার শিশুর বয়স যদি ৫ বছর এর বেশি হয়। তাহলে আপনাকে জন্ম নিবন্ধন ফি বাবদ ৫০ টাকা দিতে হবে।

প্রশ্নঃ একটি শিশুর জন্ম নিবন্ধন কতবার করা যাবে?

উত্তরঃ আপনি একটি শিশুর জন্ম নিবন্ধন শুধুমাএ একবার করতে পারবেন। কিন্তুু আপনি যদি একই শিশুর নিবন্ধন দ্বিতীয়বার করতে যান।

তাহলে অনলাইন সার্ভারে আপনাকে ডুপ্লিকেট ইস্যু দেখাবে। কারন, একটি শিশুর জন্ম নিবন্ধন দ্বিতীয়বার করার কোনো সুযোগ নেই।

তবে আপনার শিশুর জন্ম নিবন্ধনে যদি কোনো ভুল থাকে। তাহলে আপনি সেই ভুল থাকা জন্ম নিবন্ধন টি সংশোধন করে নিতে পারবেন।

প্রশ্নঃ পিতা মাতার জন্ম নিবন্ধন ছাড়া কি শিশুর জন্ম নিবন্ধন আবেদন করা যাবে?

উত্তরঃ যে সকল শিশু ২০০১ সালের পরে জন্মগ্রহন করেছে। সেই শিশুদের অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য অবশ্যই সেই শিশুর পিতা, মাতার জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে।

যদি তার পিতা অথবা মাতার জন্ম নিবন্ধন করা না থাকে। তাহলে সেই শিশুর জন্ম নিবন্ধন এর আবেদন গ্রহনযোগ্য হবে না।

জন্ম নিবন্ধন প্রতিলিপি ও কিছুকথা

বিভিন্ন সময় আমাদের মূল্যবান জন্ম নিবন্ধন প্রতিলিপি এর প্রয়োজন হয়। কিন্তুু আমরা অনেকেই জানিনা যে, কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হয়।

আর সে কারনে আজকের আলোচনায় আমি আপনাকে জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন করার নিয়ম ‍গুলো সম্পর্কে বিস্তারিত বলেছি।

আশা করি, এরপর থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

আর এরপরও যদি আপনার জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন করতে কোনো সমস্যা হয়। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি যথাসাধ্য চেস্টা করবো আপনার সমস্যার সমাধান করার জন্য। ধন্যবাদ ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top