পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আজকের আর্টিকেল থেকে জনাতে পারবেন হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, জন্ম নিবন্ধন ডিজিটাল করার আবেদন সহ জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা এখনো হাতে লেখা জন্ম নিবন্ধন ব্যবহার করছেন। তো আপনি চাইলে আপনার এই পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করে নিতে পারবেন।

তবে সেজন্য আপনাকে বেশ কিছু কাজ করতে হবে। আর পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য কি কি কাজ করতে হয়।

এবং কোন নিয়ম গুলো ফলো করতে হয়। এবার আমি আপনাকে ধাপে ধাপে সবকিছু দেখিয়ে দিব। যাতে করে আপনি নিজের ঘরে বসে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন করতে পারেন।

আরোও পড়ুন…

তো আর দেরি না করে চলুন, সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম ।

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করতে হবে?

বিভিন্ন সময় আমাদের জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হয়। কিন্তু অনেক সময় দেখা যায় যে আমরা যখন জন্ম নিবন্ধন যাচাই করতে চাই।

তখন অনলাইনে আমাদের জন্ম নিবন্ধন এর কোন ধরনের তথ্য খুঁজে পাওয়া যায় না। আর এই সমস্যা টি শুধুমাত্র আপনার নয়। বরং এই সমস্যা টি সেই সকল জন্ম নিবন্ধন সনদের।

যে সকল জন্ম নিবন্ধন গুলো হাতে লেখা রয়েছে। কেননা উক্ত জন্ম নিবন্ধন সনদের মধ্যে শুধুমাত্র ১৬ টি করে ডিজিট রয়েছে। কিন্তু আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর মধ্যে ১৭ ডিজিট এর নম্বর থাকতে হবে।

আর যদি আপনারও এই সমস্যা হয়ে থাকে। তাহলে অবশ্যই আপনার সেই পুরাতন জন্ম নিবন্ধন সনদ টি অনলাইন করে নিতে হবে। 

কেন আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া যায়নি?

আপনি যদি অতীতের দিন গুলোর কথা চিন্তা করে দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, সেই সময় যে সকল জন্ম নিবন্ধন দেওয়া হতো।

সে গুলো হাতে লেখা ছিল। কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন সনদ এর মধ্যে ডিজিটাল পদ্ধতি প্রয়োগ করেছেন।

আর সে কারণে এখন হাতে লেখা জন্ম নিবন্ধন এর বিকল্প হিসেবে ইন্টারনেট ডাটাবেজে জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো জমা থাকবে। এবং প্রয়োজন অনুসারে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো অনলাইনে যাচাই করতে পারবে।

কিন্তু সমস্যা হল, অনলাইন এর মধ্যে শুধুমাত্র সেই সকল মানুষের জন্ম নিবন্ধন এর ডেটা জমা থাকবে। যে সকল জন্ম নিবন্ধন এর মধ্যে ১৭ ডিজিট এর নম্বর রয়েছে।

আর আপনার জন্ম নিবন্ধন টি যদি অনেক পুরাতন হয় এবং আপনার জন্ম নিবন্ধনে যদি ১৬ টি ডিজিট থাকে। তাহলে আপনি অনলাইনে আপনার সেই জন্ম নিবন্ধন এর কোন ধরনের তথ্য খুঁজে পাবেন না। 

হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

দেখুন, আপনি যদি অনেক পুরনো দিনের হাতে লেখা জন্ম নিবন্ধন ব্যবহার করেন। তাহলে অবশ্যই আপনাকে সেই পুরাতন জন্ম নিবন্ধন টি অনলাইন করতে হবে।

আর আপনি যখন এই অনলাইন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। তার পরবর্তী সময়ে আপনি অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। তবে এখানে একটি সমস্যা রয়েছে।

কারণ আপনি যদি দেখেন যে. আপনার নিবন্ধন নম্বর এর মধ্যে শুধুমাত্র ১৬ ডিজিট রয়েছে। তাহলে আপনি সেই ১৬ ডিজিট এর নম্বর টি ১৭ ডিজিট করতে পারবেন।

আর এই কাজটি আপনি কিভাবে করতে পারবেন এই নিয়ে আমি এর আগে আলোচনা করেছি। আপনি উপরের লিংক থেকে দেখে আসতে পারেন।

এখন আপনি যদি দেখতে পান যে. উপরের লিংকে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করার পরেও। আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন এর কোন ধরনের তথ্য খুঁজে পাচ্ছেন না।

তাহলে আপনাকে আবার নতুন করে  bdris.gov.bd এই ওয়েবসাইট থেকে নতুনভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

অথবা জন্ম নিবন্ধন অনলাইন করতে কি কি লাগে আরোও বিস্তারিত জানতে আপনি আপনার ইউনিয়ন পরিষদ থেকেও এই সেবা নিতে পারবেন।

জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে হবে। না হলে আপনি আর কোন ভাবেই আপনার জন্ম নিবন্ধন এর তথ্য অনলাইনে খুঁজে পাবেন না।

কিন্তু আপনি যদি উপরের জন্ম নিবন্ধন নম্বর ১৭ ডিজিট করার উপায়টি অনুসরণ করার পরে। অনলাইনে বাংলায় আপনার জন্ম নিবন্ধন এর তথ্য জানতে পারেন। তাহলে আপনার চিন্তা করার কোন দরকার নেই।

কারণ যদি এই পদ্ধতি অনুসরণ করার পরে আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন এর তথ্য বাংলায় দেখতে পান। তাহলে আপনাকে শুধুমাত্র বাংলা জন্ম নিবন্ধন ইংরেজি করতে হবে।

আর কিভাবে বাংলা জন্ম নিবন্ধন ইংরেজি করা যায় আগের লেখাতে জানতে পারবেন। আর আপনি যদি লক্ষ্য করেন যে. আপনার জন্ম নিবন্ধন এর তথ্য গুলো অনলাইনে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই দেখতে পাওয়া যাচ্ছে।

তাহলে আপনাকে আর কিছু করতে হবে না। কারণ. অনলাইনে ইতিমধ্যেই আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো. ডেটাবেজ এর মধ্যে জমা হয়ে আছে। 

আমাদের শেষকথা

আপনি কিভাবে হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন ডিজিটাল করবেন। আজকের সেই নিয়ম গুলো কে স্টেপ বাই স্টেপ দেখানো হয়েছে।

আশা করি, আজকের দেখানো নিয়ম গুলো অনুসরন করে। আপনি আাপনার পুরাতন জন্ম নিবন্ধন ডিজিটাল করতে পারবেন।

এবং আপনার মনে আর কোন প্রশ্ন থাকবে না যে জন্ম নিবন্ধন ডিজিটাল করবো কিভাবে? আর এই ধরনের অজানা তথ্য গুলো জানতে চাইলে, আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top