পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় | হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় : যখন কোন অনাকাঙ্ক্ষিত কারণে আমাদের পাসপোর্ট হারিয়ে যায়। তখন আমরা অনেক চিন্তার মধ্যে পড়ে যাই। এবং সেই সময় আমরা বুঝতে পারি না যে, পাসপোর্ট হারিয়ে যাওয়ার পরে আমাদের করণীয় কাজ গুলো কি কি।

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় | হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়
হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

তবে যদি কোনো কারণে আপনার পাসপোর্ট হারিয়ে যায়। তাহলে অযথা কোনো প্রকার চিন্তা করবেন না। বরং সেই সময় আপনাকে হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় গুলো সঠিক ভাবে অনুসরণ করতে হবে।

আর আপনি যদি সেই হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় গুলো কে সঠিক ভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি পুনরায় নতুন ভাবে আপনার পাসপোর্ট ফিরিয়ে নিয়ে আসতে পারবেন।

মূলত আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব যে। পাসপোর্ট হারিয়ে গেলে বা চুরি হলে করণীয় কি।

সেই সাথে বিদেশে পাসপোর্ট হারালে কী করবেন। সে সম্পর্কেও পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করব।

আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে একবারে বিস্তারিত ভাবে জেনে নিতে চান। তাহলে অবশ্যই আপনাকে আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়তে হবে।+

আপনি আরোও দেখুন…

যদি আপনি আজকের এই পুরো আলোচনা টি মনোযোগ দিয়ে পড়েন।

তাহলে আমার দীর্ঘ বিশ্বাস যে, এর পরবর্তী সময়ে আপনার পাসপোর্ট হারিয়ে গেলে আপনি খুব দ্রুততার সাথে এই সমস্যার সমাধান করতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

Table of Contents

দেশে পাসপোর্ট হারালে করণীয়

তো এই পাসপোর্ট হারিয়ে যাওয়ার ঘটনা টি অনেক সময় আমাদের দেশ এর মধ্যে ঘটতে পারে। আবার অনেক সময় বিদেশে থাকার পরে আমাদের পাসপোর্ট হারিয়ে যেতে পারে।

তবে যদি কোনো কারণে আপনার দেশে থাকা অবস্থাতে পাসপোর্ট হারিয়ে যায়। সে ক্ষেত্রে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট এর যে সমস্যা রয়েছে, তা আপনি সমাধান করে নিতে পারবেন।

তবে সেজন্য আপনাকে বেশ কিছু কাজ করতে হবে। প্রথমত আপনাকে থানায় গিয়ে একটি সাধারণ জিডি করতে হবে। এর পরে আপনাকে সেই হারিয়ে যাওয়া পাসপোর্ট এর জন্য পুনরায় অনলাইন এর মাধ্যমে রি ইসুর আবেদন করতে হবে। আর যখন আপনি এই যাবতীয় কাজ গুলো করবেন।

তার পরবর্তী সময়ে সব ধরনের প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে। এবং সেই ডকুমেন্ট গুলো আপনাকে পাসপোর্ট অফিসের মধ্যে গিয়ে জমা দিতে হবে।

সাধারণ ডায়েরি বা রিপোর্ট

যখন আপনি বুঝতে পারবেন যে, আপনার পাসপোর্ট টি হারিয়ে গেছে কিংবা চুরি হয়ে গেছে। তাহলে আপনার প্রথম যে কাজটি হবে।

সেটি হল নিকটস্থ থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি করতে হবে। আর আপনি যদি আপনার হারানো পাসপোর্ট টি পুনরায় নতুন ভাবে পেতে চান।

সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে সেই সাধারণ জিডি এর একটি কপি সংগ্রহ করতে হবে। কেননা পরবর্তী সময়ে আপনাকে সেই কপি টি পাসপোর্ট অফিসে প্রদান করতে হবে।

সেজন্য যখন আপনি আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট এর সাধারণ ডায়েরি করবেন। তখন অবশ্যই সেখান থেকে একটি কপি সংগ্রহ করে নিবেন।

অনলাইনে পাসপোর্ট রিইস্যুর আবেদন

যেহেতু আপনি বাংলাদেশে থাকা অবস্থা তে পাসপোর্ট হারিয়ে ফেলেছেন। সেহেতু আপনি খুব সহজেই আপনার সেই পাসপোর্ট এর জন্য রি ইস্যু আবেদন করার পরে।

পুনরায় নতুন একটি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। আর এই কাজটি করার জন্য অবশ্যই আপনাকে বাংলাদেশ পাসপোর্ট অফিসের মূল ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করতে হবে।

আর যখন আপনি তাদের মূল ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। তখন আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করার পরে লগইন করতে হবে।

অথবা আপনি চাইলে আপনার পূর্বের একাউন্টের মাধ্যমেই লগইন করতে পারবেন। তো এরপরে যখন আপনি আপনার একাউন্টে লগইন করবেন। তখন আপনাকে পুনরায় Apply Online এদের মধ্যে ক্লিক করতে হবে।

এবং এখানে আপনাকে পাসপোর্ট এর ধরন হিসেবে (Reason For Reissue) এর মধ্যে Lost/Stolen সিলেক্ট করতে হবে। তো যখন আপনি এই অপশন এর মধ্যে ক্লিক করবেন।

তখন অবশ্যই আপনাকে আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করতে হবে। যেমন, আপনার পাসপোর্ট এর মধ্যে থাকা জাতীয় পরিচয় পত্রের নম্বর, জন্ম নিবন্ধনের নম্বর, আপনার নাম, ঠিকানা, বয়স ইত্যাদি।

তো এগুলো একেবারে নির্ভুল ভাবে দেওয়ার চেষ্টা করবেন। এবং সবশেষে আপনাকে নির্ধারিত ফি পরিশোধ করে দিতে হবে।

পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ

যখন আপনার প্রয়োজনীয় পাসপোর্ট হারিয়ে যাবে। তখন আপনি যদি সেই হারানো পাসপোর্ট এর বিজ্ঞপ্তি প্রচার করেন।

যাতে করে কেউ যদি আপনার সেই হারিয়ে যাওয়া পাসপোর্ট টি ফেরত পায়ম তাহলে পুনরায় যেন পাসপোর্ট অফিস কিংবা সংশ্লিষ্ট থানায় জানিয়ে দেয়।

মূলত এই জন্য অনেকেই বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে থাকে। তো এই ধরনের বিজ্ঞাপন প্রচার করাকে বলা হয়ে থাকে পাসপোর্ট লস্ট সার্কুলার।

তো যখন আপনি আপনার হারিয়ে যাওয়ার পাসপোর্ট পুনরায় পাওয়ার জন্য যাবতীয় ডকুমেন্টস গুলো পাসপোর্ট অফিসের মধ্যে জমা দিবেন। তখন অবশ্যই আপনি সেই পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট লস্ট সার্কুলার সংগ্রহ করবেন।

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

যদি কোন কারনে আপনার দেশের মধ্যে থাকা অবস্থায় পাসপোর্ট হারিয়ে যায়। তাহলে আপনার যে সকল করণীয় কাজ সে গুলো নিয়ে আমি উপরে বিস্তারিত ভাবে আলোচনা করেছি।

তবে বিদেশে ভ্রমণ করার সময় যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায়। সেক্ষেত্রে আপনার করণীয় কি সে বিষয় টি নিয়ে এবার আমি বিস্তারিত আলোচনা করব।

তো বিদেশে থাকা অবস্থায় যদি কোন অনাকাঙ্ক্ষিত কারণে আপনার পাসপোর্ট হারিয়ে যায়। তাহলে অতি দ্রুত আপনাকে আপনার নিকটস্থ থানায় একটি জিডি করতে হবে।

এবং যখন আপনি থানায় সাধারণ ডায়েরি করবেন। তার পরবর্তীতে আপনাকে বাংলাদেশ দূতাবাস এর অফিসে যোগাযোগ করতে হবে।

এবং আপনি যে আপনার পাসপোর্ট টি হারিয়ে ফেলেছেন। সেটি তাদের কে জানিয়ে দিতে হবে।

সবশেষে আপনাকে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পাসপোর্ট রি ইস্যু করার জন্য আবেদন করতে হবে।

সাধারণ ডায়েরি বা রিপোর্ট

যখন আপনি কোন কোন দেশে ভ্রমণ করতে যাবেন। এবং সেই মুহূর্তে যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায়। তাহলে আপনার অবহেলা করা একবারই সমীচীন হবে না।

বরং আপনাকে তাৎক্ষণিক ভাবে নিকটস্থ থানায় গিয়ে পাসপোর্ট হারিয়ে যাওয়া সম্পর্কে একটি জিডি করতে হবে। আর যখন আপনি সেই থানায় গিয়ে জিডি করবেন।

তখন অবশ্যই আপনি একটি জিডির কপি সঙ্গে রাখবেন। কেননা পরবর্তী সময়ে এই জিডির কপি টি আপনার বিভিন্ন কাজে ডকুমেন্টস হিসেবে জমা দেয়ার প্রয়োজন পড়বে।

তো এই যাবতীয় কাজ গুলো যখন আপনি থানায় গিয়ে বিস্তারিত বলবেন। তখন তারা আপনাকে সব কিছু বুঝিয়ে দিবে।

দূতাবাস বা কনস্যুলেট অফিসে যোগাযোগ

যদি অন্য কোন দেশে ভ্রমণ করার সময় আপনার পাসপোর্ট হারিয়ে যায়। তখন প্রথমত আপনাকে নিকটস্থ থানায় একটি জিডি করতে হবে।

এরপরে আপনাকে তাৎক্ষণিক ভাবে বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগ করতে হবে। এবং আপনি যে আপনার পাসপোর্ট টি হারিয়ে ফেলেছেন, সেটা তাদের কে জানাতে হবে।

মূলত এর পরবর্তী সময়ে আপনি দূতাবাস থেকে যে সব কাজ করার প্রয়োজন হয়। তার সব গুলো আপনি করতে পারবেন।

তো আপনি আসলে যে দেশে অবস্থান করে আছেন। সেই দেশের রাজধানীর মধ্যে বাংলাদেশ দূতাবাস খুজে পাবেন। এর পাশাপাশি দূতাবাসের বিভিন্ন রকম শাখা রয়েছে।

আপনি চাইলে সেই শাখা গুলোর মাধ্যমেও যোগাযোগ করতে পারবেন।

তবে যখন আপনি বাংলাদেশের দূতাবাসের সাথে যোগাযোগ করবেন। তখন আপনাকে বেশ কিছু ডকুমেন্টস প্রদান করতে হবে। যেমন:

  1. আপনি যে পাসপোর্ট টি হারিয়ে ফেলেছেন। সেই পাসপোর্ট মূলত কত পৃষ্ঠার ছিল তা উল্লেখ করতে হবে।
  2. পাসপোর্ট হারানোর পরে আপনি থানায় যে জিডি করেছেন। সেই জিডির কপি টি প্রদান করতে হবে।
  3. সবশেষে আপনার জন্ম নিবন্ধন কিংবা জাতীয় পরিচয় পত্রের তথ্য দিতে হবে।

তো বিদেশে থাকা অবস্থায় যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায়। এবং যখন আপনি বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগ করবেন। তখন আপনার যে সকল ডকুমেন্টস প্রয়োজন হবে তা আমি উপরে উল্লেখ করেছি।

ট্রাভেল পাস সংগ্রহ

দেখুন বিদেশে থাকা অবস্থায় যখন আপনি আপনার পাসপোর্ট হারিয়ে ফেলবেন। তখন আপনাকে উপরোক্ত কাজ গুলো সঠিক ভাবে করতে হবে।

কিন্তু এই কাজ গুলো করার সাথে সাথেই আপনি আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট তাৎক্ষণিক ভাবে রি ইস্যু করতে পারবেন না। সেজন্য আপনাকে বেশ কয়েকটা দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু এই মুহূর্তে আপনি যাতে ভ্রমণ করতে পারেন।

সে জন্য আপনাকে দূতাবাস থেকে একটি ট্রাভেল পাস প্রদান করা হবে। এবং সেটির মাধ্যমে আপনি উক্ত দেশে ভ্রমণ করতে পারবেন। সেক্ষেত্রে আপনার আর কোন প্রকার সমস্যা হবে না।

দেশে ফিরতে সহযোগিতা গ্রহণ/ পাসপোর্ট রিইস্যুর আবেদন

তো পাসপোর্ট হারিয়ে যাওয়ার পরে আপনি যদি পুনরায় দেশে ফেরত আসতে চান। তাহলে আপনাকে এই বিষয় টি বাংলাদেশ দূতাবাস কে জানিয়ে দিতে হবে।

এবং সেই সময় আপনাকে পুনরায় পাসপোর্ট রি ইস্যু করার জন্য আবেদন করতে হবে। আর এই কাজটি করার জন্য আপনাকে একটি পাসপোর্ট রি ইস্যু করার অনলাইন ফর্ম ডাউনলোড করতে হবে।

এবং সেই ফরম এর মধ্যে আপনাকে যাবতীয় তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করতে হবে।

পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ

যখন আপনার পাসপোর্ট হারিয়ে যাবে এবং আপনি যখন এই হারিয়ে যাওয়া পাসপোর্ট সম্পর্কিত বিষয় গুলো বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগ করবেন।

তখন অবশ্যই আপনাকে দূতাবাস থেকে পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ করে নিতে হবে। এর পাশাপাশি যেসব আইনি কার্যক্রম করার প্রয়োজন হয়।

তার প্রত্যেক টি আপনাকে সঠিক ভাবে সম্পন্ন করতে হবে। মনে রাখবেন, আপনি যে পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ করবেন। সেটা খুবই প্রয়োজনীয় একটি ডকুমেন্টস।

এই ডকুমেন্টস টি অবশ্যই নিজের কাছে রাখার চেষ্টা করবেন।

পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম

পাসপোর্ট হারালে কী করবেন সেই আলোচনা তে আমি আপনাকে জানিয়ে দিয়েছি যে। প্রথমত আপনাকে একটি জিডি করতে হবে।

তবে আমরা অনেকেই বুঝতে পারি না যে, পাসপোর্ট হারিয়ে যাওয়ার পর যখন জিডি করব। সেই জিডি তে আসলে কি কি লিখতে হবে।

মূলত যখন আপনি আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট এর জন্য নিকটস্থ থানায় জিডি করবেন। তখন অবশ্যই আপনার ব্যক্তিগত তথ্য গুলো সঠিক ভাবে দেয়ার চেষ্টা করবেন।

যেমন, আপনার পাসপোর্ট এর নম্বর, আপনার নাম, আপনার পাসপোর্ট এর মেয়াদ ইত্যাদি তথ্য গুলো একেবারে নির্ভুল ভাবে দেয়ার চেষ্টা করবেন।

আপনি পড়তে পারেন…

সেই সাথে যখন আপনি জিডি করার জন্য আবেদন পত্র লিখবেন। তখন অবশ্যই দুই কপি আবেদন পত্র লেখার চেষ্টা করবেন।

কিন্তু কোন কারণে যদি আপনার নিকটস্থ থানায় আপনার জিডি নিতে অসম্মতি প্রদান করে।

তাহলে আপনাকে উক্ত সার্কেলের এসপি বরাবর অভিযোগ করতে হবে। তাহলে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন।

চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, পাসপোর্ট হারিয়ে যাওয়ার পর জিডি তে আসলে কি কি উল্লেখ করতে হয়।

পাসপোর্ট হারানোর জিডির নমুনা

যখন আপনার পাসপোর্ট হারিয়ে যাবে তখন আপনাকে অবশ্যই নিকটস্থ থানায় জিডি করতে হবে। এবং এই জিডি গুলো তে আসলে কি কি থাকে।

সেটি সম্পর্কে যেন আপনি বুঝতে পারেন। সে কারণে এবার আমি একটি পাসপোর্ট হারানোর জিডির নমুনা প্রদান করলাম। আপনি চাইলে এই নমুনা টি ব্যবহার করে আপনার নিকটস্থ থানায় জিডি করতে পারবেন।

তারিখ: ………………….

ভারপ্রাপ্ত কর্মকর্তা

পুলিশ স্টেশন এর নাম,

উপজেলার নাম: ………………….., জেলার নাম: …………………..,

বিষয়: পাসপোর্ট হারানোর বিষয়ে সাধারণ ডায়েরি।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি (আপনার নাম), পিতা: (আপনার বাবার নাম), আমার নামে ইস্যু করা পাসপোর্ট টি তারিখ: (পাসপোর্ট হারানোর তারিখ) হারিয়ে ফেলেছি। উক্ত পাসপোর্টে থাকা তথ্য গুলো নিচে বর্ণনা করা হলো। 

  • নাম (আপনার নাম): …………………..
  • পাসপোর্ট নম্বর: …………………..
  • পাসপোর্ট ইস্যুর স্থান: …………………..
  • পাসপোর্ট ইস্যুর তারিখ: …………………..
  • পাসপোর্ট মেয়াদ উত্তীর্ণের তারিখ: …………………..

অতএব মহোদয়ের নিকট বিনীত নিবেদন এই যে, আমার হারিয়ে যাওয়া পাসপোর্ট এর বিষয়ে একটি সাধারণ ডায়েরি। সেই সাথে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করতে মর্জি হয়।

স্বাক্ষর:

(……………………)

 

আপনার নাম: …………………………….

পাসপোর্ট নম্বর: …………………………..

আপনার মোবাইল নম্বর: ………………..

আপনার স্থায়ী ঠিকানা: ………………….

হারানো পাসপোর্টের ফটোকপি ও পাসপোর্ট নম্বর জানা না থাকলে করণীয়

অনেক সময় দেখা যায় যে, যখন আমাদের পাসপোর্ট হারিয়ে যায়। এবং পরবর্তী সময়ে আমরা আমাদের পাসপোর্ট এর ফটোকপি কিংবা পাসপোর্ট এর নম্বর কোন কিছুই সংগ্রহ করতে পারি না।

আর যদি কোনো কারণে আমরা এই ধরনের সমস্যার সম্মুখীন হই। সে ক্ষেত্রে আমরা বেশ হতাশ হয়ে পড়ি। এবং ভেবে নেই যে, আমাদের কাছে যেহেতু হারিয়ে যাওয়া পাসপোর্ট এর নম্বর নেই।

সেই সাথে উক্ত পাসপোর্ট এর কোন ফটোকপি নেই। সেহেতু হয়তোবা আমরা আর পুনরায় পাসপোর্ট রি ইস্যু করতে পারবো না।

তো আপনি যদি এমনটা ভেবে থাকেন তাহলে আপনার ধারনা সম্পূর্ণ ভুল।

কেননা পাসপোর্ট হারিয়ে যাওয়ার পরেও যদি আপনার পাসপোর্ট নম্বর কিংবা ফটোকপি না থাকে। তাহলেও আপনি আপনার পাসপোর্ট রি ইস্যু করতে পারবেন।

সেজন্য আপনাকে পাসপোর্ট এর আঞ্চলিক অফিসে যেতে হবে। এবং আঞ্চলিক অফিসে থাকা ব্যক্তিদের সাথে আপনাকে কথা বলতে হবে।

এবং আপনি উক্ত পাসপোর্ট এর মধ্যে যে জাতীয় পরিচয় পত্র টি ব্যবহার করেছিলেন। সেটি আপনাকে দেখাতে হবে। আর যখন আপনি আপনার এই জাতীয় পরিচয় পত্রটি তাদেরকে প্রদান করবেন।

তখন তারা আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট এর জন্য রি ইসুর আবেদন করবে। তবে অধিকাংশ সময় পাসপোর্ট অফিসে থাকা কর্মকর্তারা অনেক ব্যস্ত থাকে।

সেক্ষেত্রে আপনার এই ধরনের সমস্যা গুলো কে তেমন একটা গুরুত্ব না দিতে পারে। তাই অবশ্যই আপনি তাদের কে একটু অনুরোধ করে বলবেন। যেন তারা আপনার সমস্যা টি সমাধান করে দেয়।

Faqs

এবার আমি আপনাকে বেশ কিছু প্রশ্নের উত্তর সংক্ষিপ্ত আকারে দেওয়ার চেষ্টা করব। যে প্রশ্ন গুলো মূলত হারিয়ে যাওয়া পাসপোর্ট ইস্যু রিলেটেড।

কেননা আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আরও বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকেন। আর আমি এবার সেই সব গুলো প্রশ্ন কে একত্রে করে স্বল্প আকারে উত্তর দেয়ার চেষ্টা করব।

পাসপোর্ট হারিয়ে গেলে কি করব?

যখন কোন কারনে আপনার পাসপোর্ট হারিয়ে যাবে। তখন আপনাকে অতি দ্রুততার সাথে নিকটস্থ থানায় একটি সাধারণ জিডি করতে হবে।

এরপরে উক্ত জিডি সহ প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো নিয়ে আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে। তারপরে আপনাকে পুনরায় হারিয়ে যাওয়া পাসপোর্ট এর জন্য রি ইস্যু করতে হবে।

পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো?

পাসপোর্ট হারিয়ে যাওয়ার পর আপনাকে নতুন পাসপোর্ট তৈরি করতে হবে। সে ক্ষেত্রে আপনাকে জিডির কপি এবং প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে। এবং পুনরায় আপনাকে রি ইস্যু করার জন্য আবেদন করতে হবে।

হারিয়ে যাওয়া পাসপোর্ট নিয়ে কিছু কথা

আমাদের জীবনে বিভিন্ন সময় বিভিন্ন রকমের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকে। ঠিক তেমনি ভাবে যারা নিয়মিত এক দেশ থেকে অন্য আরেক টি দেশে ভ্রমণ করেন।

তাদের জন্য পাসপোর্ট অনেক প্রয়োজনীয় একটি ডকুমেন্টস। কিন্তু কোনো কারনে যদি আপনার এই প্রয়োজনীয় ডকুমেন্ট হারিয়ে যায়।

তাহলে এই পাসপোর্ট হারিয়ে যাওয়ার পরে করনীয় কি কি। তার প্রতিটি বিষয় নিয়ে আজকে আমি বিস্তারিত ভাবে আলোচনা করেছি।

তো যখন আপনার পাসপোর্ট হারিয়ে যাবে। তখন হতাশ না হয়ে বরং উপরে উল্লেখিত এই নিয়ম গুলো মেনে কাজ করার চেষ্টা করবেন।

তাহলে আপনি পুনরায় আবার নতুন করে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো কে সহজ ভাষায় জানতে হলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top