অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম – জিপিএফ ব্যালেন্স চেক করুন

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা আসলে অনলাইন থেকে জিপিএফ ব্যালেন্স চেক করতে চায়। তো বর্তমান সময়ে আপনি খুব সহজেই অনলাইনে জিপিএফ চেক করে নিতে পারবেন। তার জন্য আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে। তারপর আপনাকে বেশ কিছু প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। যেমন, আপনার জাতীয় পরিচয় পত্র এর নাম্বার ও মোবাইল নম্বর দিতে হবে। এরপর সেই মোবাইল নম্বরে ভেরিফিকেশন কোড সাবমিট করার পর। আপনি অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন। 

 

জিপিএফ কি?

আজকের এই আলোচনার মাধ্যমে আমরা অবশ্যই অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম গুলো জানবো। তবে তার আগে আমাদের জিপিএফ কি, সে সম্পর্কে স্বল্প আকারে ধারনা নেওয়া উচিত। তো জিপিএফ হলো আমাদের বাংলাদেশ এর মধ্যে যেসকল সরকারি কর্মচারী আছে। সেই সকল কর্মচারী গুলোর ভবিষ্যত তহবিল। 

যেখানে আপনি যদি একজন সরকারি কর্মচারী হয়ে থাকেন। তাহলে আপনি এই তহবিল এর মধ্যে আপনার অর্থ রাখতে পারবেন। এবং আপনি যখন সেই চাকরি থেকে অবসর নিবেন। তখন সরকার আপনার সেই তহবিল এর মধ্যে জমা থাকা অর্থের সুদসহো প্রদান করবে। 

 

জিপিএফ এর কাজ কি?

উপরের আলোচনা থেকে আমরা জিপিএফ কি সে সম্পর্কে জানতে পারলাম। তো এবার আমাদের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। সেটি হলো, জিপিএফ এর কাজ কি। তো জিপিএফ এর কাজ হলো আমাদের দেশে যে সকল সরকারি কর্মচারী আছে। তাদের জন্য এক ধরনের ভবিষ্যত তহবিল তৈরি করা। যে তহবিল এর মধ্যে উক্ত কর্মচারীদের নির্দিষ্ট কিছু অর্থ জমা করে রাখা হবে। 

এবং সেই তহবিলে জমা থাকা অর্থ এর উপর নির্দিষ্ট পরিমান সুদ প্রদান করা হবে। আর যখন সেই সরকারি কর্মচারীরা তাদের কর্মরত চাকরি থেকে অবসর নিবে। তখন তাদের তহবিলে জমাকৃত অর্থের উপর যে পরিমান সুদ থাকবে। সেই সুদের লাভাংশ সহো মোট টাকা প্রদান করা হবে। মূলত এটি হলো, জিপিএফ এর মূল কাজ। আশা করি, উক্ত বিষয়টি সম্পর্কে পরিস্কার ধারনা পেয়ে গেছেন।

 

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে কি কি লাগবে?

এতক্ষনের আলোচনা থেকে আমরা জিপিএফ কি এবং জিপিএফ এর কাজ কি সে সম্পর্কে জানতে পারলাম। তো এবার আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হলো, যখন আপনি অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করবেন। তখন আপনার নিকট কি কি থাকতে হবে। যদিওবা জিপিএফ ব্যলেন্স চেক করার জন্য খুব বেশি কিছুর দরকার হয়না। তবে যেগুলোর প্রয়োজন পড়ে সে গুলোর তালিকা নিচে দেওয়া হলো। যেমন, 

  1. আপনার নিকট একটি ডিভাইস থাকতে হবে। যেমন, মোবাইল অথবা কম্পিউটার। 
  2. এছাড়াও আপনার সেই ডিভাইস এর মধ্যে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। 
  3. আপনার নিজস্ব জাতীয় পরিচয় পত্র এর প্রয়োজন হবে। 
  4. আপনি পে ফিক্সেশন করার সময় যে মোবাইল নম্বরটি প্রদান করেছেন। আপনাকে সেই মোবাইল নম্বরটি প্রদান করতে হবে। 

তো যখন আপনি আপনার জিপিএফ ব্যালেন্স চেক করবেন। তখন আপনার নিকট যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস এর দরকার হবে। সেগুলোর তালিকা উপরে উল্লেখ করা হলো। আর আপনি অবশ্যই এই প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো আপনার সাথে রাখবেন। 

 

জিপিএফ ব্যালেন্স চেক করার উপায়

আপনারা যারা অনলাইন থেকে জিপিএফ ব্যালেন্স চেক করতে চান। তাহলে আপনি মাত্র কয়েক টি ধাপ ফলো করে আপনার জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন। তার জন্য প্রথমেই আপনাকে একটি ওয়েবসাইট এর মধ্যে যেতে হবে। 

তারপর আপনি সেখানে আপনার জাতীয় পরিচয় পত্র এর নম্বর এবং আপনার ব্যক্তিগত মোবাইল নাম্বার প্রদান করতে হবে। মূলত তারপর আপনার মোবাইল নম্বর টি ভেরিফাই করার পর। আপনি আপনার জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন। 

 

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম – www.cafopfm.gov.bd 2022

দেখুন, উপরের আলোচনা তে আমি আপনাকে অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার পদ্ধতি গুলো কে সংক্ষেপে বলে দিয়েছি। তবে আপনি যখন উপরের দেখানো উপায় টি ফলো করবেন। তখন আপনাকে বেশ কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। আর আপনাকে আসলে কোন কোন নিয়ম ফলো করতে হবে। সেগুলো এবার আমি আপনাকে ধাপে ধাপে দেখিয়ে দিবো। যেমন, 

Loading Image, please wait….

প্রথম ধাপঃ সবার প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোনো একটি ব্রাউজার অপেন করুন। তারপর সরাসরি চলে যাবেন ব্রাউজার এর সার্চ বারে। তারপর আপনি cafopfm.gov.bd এটি লিখে সার্চ করবেন। তবে যদি আপনার সার্চ করতে সমস্যা হয়। তাহলে আপনি সরাসরি এখানে ক্লিক করেও উক্ত ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করতে পারবেন। 

Loading Image, please wait….

দ্বিতীয় ধাপঃ তো যখন আপনি উপরের লিংক এর মধ্যে ক্লিক করবেন। তারপর আপনি নতুন একটি পেজে প্রবেশ করবেন। এবং সেখানে আপনি অনেক গুলো অপশন দেখতে পারবেন। আর সেই সব অপশন গুলোর মধ্যে আপনাকে “GPF Information” নামক অপশন এর মধ্যে ক্লিক করতে হবে। 

Loading Image, please wait….

তৃতীয় ধাপঃ এবার আপনি ছোট একটা ফরম দেখতে পারবেন। মূলত এখানে আপনাকে বেশ কিছু তথ্য প্রদান করতে হবে। যেমন, সবার উপরে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এর নম্বর দেওয়ার অপশন দেখতে পারবেন। সেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড এর নম্বরটি সঠিক ভাবে বসিয়ে দিন। 

তার ঠিক নিচে আপনি মোবাইল নম্বর দেওয়ার একটি ফাঁকা বক্স দেখতে পারবেন। তো এখানেও আপনি আপনার ব্যক্তিগত মোবাইল নম্বরটি প্রদান করুন। এরপর আপনি আসলে কোন বছরের জিপিএফ ব্যালেন্স চেক করতে চান। আপনি সেই বছরটি সিলেক্ট করে দিন। 

আর যখন আপনি উপরের দেওয়া তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করবেন। তারপর আপনাকে সবার নিচে থাকা “Submit” বাটন এর মধ্যে ক্লিক করতে হবে। 

Loading Image, please wait….

চতুর্থ ধাপঃ সবশেষে আপনি যে মোবাইল নম্বরটি প্রদান করেছেন। সেই মোবাইল নম্বরে একটি ভেরিফাই করার কোড যাবে। আপনাকে সেই কোডটি নির্ভূল ভাবে বসিয়ে দিতে হবে। আর যখন আপনি সেই কোড টি বসিয়ে দিবেন। তারপর আপনাকে পুনরায় “Submit” বাটন এর মধ্যে ক্লিক করতে হবে। 

আর কোড প্রদান করার পর যখন আপনি সাবমিট বাটন এর মধ্যে ক্লিক করবেন। তারপর আপনি আপনার ব্যক্তিগত তথ্য গুলো দেখতে পারবেন। মূলত এখানে আপনি যে সকল তথ্য দেখতে পারবেন। সেগুলো হলো, আপনার জিপিএফ এর স্টেটমেন্ট। 

তো আপনি চাইলে এই জিপিএফ এর স্টেটমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারবেন। এবং পরবর্তী সময়ে আপনার ডাউনলোড করা স্টেটমেন্ট টি প্রিন্টার এর মাধ্যমে প্রিন্ট করে নিতে পারবেন। 

 

জিপিএফ হিসাব ক্যালকুলেটর

আচ্ছা কেমন হবে, যদি আপনার নিজের কাছেই একটি জিপিএফ হিসাব ক্যালকুলেটর থাকে। তো এবার আমি আপনাকে এমন একটি অনলাইন ওয়েবসাইট এর পরিচয় করিয়ে দিবো। যে ওয়েবসাইট থেকে আপনি অনলাইনে জিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি সেই জিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করতে চান। তাহলে আপনি এখানে ক্লিক করুন। 

 

কিভাবে জিপিএফ ক্যালকুলেটরের সাহায্যে জিপিএফ এর হিসাব দেখবেন?

Loading Image, please wait….

উপরের আলোচনা তে আমি আপনাকে একটি ওয়েবসাইট এর লিংক শেয়ার করেছি। যেখান থেকে আপনি অনলাইনে জিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। সেজন্য সবার প্রথমে আপনাকে আপনার বছরের শুরুর স্থিতি উল্লেখ করে দিতে হবে। তারপর আপনার মাসিক কর্তন করা অর্থের পরিমান উল্লেখ করে দিতে হবে। 

এবার আপনার প্রতি মাসের কর্তন এর পরিমান যদি সমান হয়ে থাকে। তাহলে আপনি ইয়েস অপশন এর মধ্যে টিক মার্ক প্রদান করুন। কিন্তুু যদি আপনার প্রতি মাসের কর্তনের পরিমান সমান না হয়। তাহলে আপনাকে না অপশন টি সিলেক্ট করে দিতে হবে। সেক্ষেত্রে আপনাকে প্রতি মাসের কর্তনের পরিমান আলাদা আলাদা করে দিতে হবে। 

এবার যদি আপনার প্রতি মাসের ০৫ তারিখ কর্তন করা হয়ে থাকে। তাহলে আপনাকে আবার হ্যা সিলেক্ট করে দিতে হবে। এবং উপরের কাজ গুলো সঠিক ভাবে করার পর আপনাকে “ফলাফল” নামক বাটন এর মধ্যে ক্লিক করতে হবে। আর তারপরে আপনি আপনার জিপিএফ ব্যালেন্স দেখতে পারবেন। 

 

আমাদের শেষকথা

আপনারা যারা সরকারি কর্মকর্তা, তাদের জন্য আজকের এই লেখাটি অনেক গুরুত্বপূর্ণ। কেননা, আজকে আমি আপনাকে অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম গুলো দেখিয়ে দিয়েছি। আশা করি, এই নিয়ম গুলো বুঝতে আপনার কোনা সমস্যা হবেনা। আর আপনি যদি জিপিএফ সম্পর্কিত আরো কোনো তথ্য জানতে চান। তাহলে আপনার প্রশ্নটি নিচে কমেন্ট করে জানিয়ে দিন। 

আর ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top