জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান | অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করার নিয়ম

আমরা সকলেই জানি যে, বাংলাদেশ এর নাগরিকদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস হল ভোটার আইডি কার্ড। আর যখন আমাদের বয়স ১৮ বছর পূর্ণ হয়, ঠিক তখনই আমরা নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করি।

কিন্তু যখন আমরা নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করি। তখন আমাদের জাতীয় পরিচয় পত্র প্রস্তুত হয়েছে কিনা তা যাচাই করার প্রয়োজন হয়। আর আপনি কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন। সে সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। 

 

কেন জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন? 

বিভিন্ন কারণ রয়েছে যে গুলোর জন্য আমাদের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার দরকার হয়। তবে তার মধ্যে অন্যতম হলো, আমরা যারা নতুন হিসেবে ভোটার নিবন্ধন করি। তারা তাদের তথ্যগুলো সঠিক ভাবে প্রদান করছে কিনা। সেটি যাচাই-বাছাই করার জন্য জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার প্রয়োজন হয়। 

এছাড়াও নতুন ভোটার নিবন্ধন করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের কাজ কতদূর অগ্রসর হয়েছে। সে সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করার প্রয়োজন হয়। আর আপনি এই অনুসন্ধান করার কাজটি খুব সহজে করতে পারবেন। সে জন্য আপনার এনআইডি নম্বর অথবা আপনার ভোটার নিবন্ধন ফরমের নম্বর এর প্রয়োজন হবে। 

এর কারণ হলো ভোটার আইডি কার্ড এর তথ্য যাচাই বাছাই করার জন্য যথেষ্ট গোপনীয়তা রক্ষা করা হয়। আর সেজন্য যখন আপনি নিজের জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করবেন। তখন অবশ্যই আপনার ব্যক্তিগত তথ্য গুলোর প্রয়োজন পড়বে। 

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

সবার শুরুতেই বলে রাখি যে, আপনি চাইলে আপনার মোবাইলের এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। তো আমাদের মধ্যে যে সকল মানুষ নতুন হিসেবে ভোটার নিবন্ধন করেছেন। কিন্তু এখন অব্দি জাতীয় পরিচয়পত্র হাতে পাননি। তারা চাইলে এসএমএস এর মাধ্যমে তাদের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। 

এর পাশাপাশি যখন আপনি সঠিক ভাবে অনুসন্ধান করতে পারবেন। তারপরে আপনি আপনার আইডি কার্ডের নম্বর সংগ্রহ করতে পারবেন। যে নম্বরটি আপনি আপনার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। তাই চলুন সবার শুরুতেই জেনে নেওয়া যাক কিভাবে এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা সম্ভব।

 

এসএমএস করে জাতীয় পরিচয়পত্র নম্বর বের করুন

উপরের আলোচনা তে আমি আপনাদের বলেছি যে, বর্তমান সময়ে যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন। তারা তাদের মোবাইলের এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। তবে তার জন্য অবশ্যই আপনাকে সঠিক ফরমেট অনুযায়ী এসএমএস লিখতে হবে। 

এবং সঠিক নম্বরে সেই এসএমএস টি পাঠিয়ে দিতে হবে। আর আপনি যাতে করে এই কাজ টি নির্ভুল ভাবে করতে পারেন। সে কারণে নিচে আমি এসএমএস এর সঠিক ফরম্যাট টি দেখিয়ে দিলাম। 

  1. সবার প্রথমে আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুন।
  2. এরপর নিচের ফরমেট অনুযায়ী মেসেজ টাইপ করুন।
  3. যেমন, NID<space>From No<space>Day-Month-Year
  4. এরপর উক্ত মেসেজ টি ১০৫ নম্বরে পাঠিয়ে দিন। 

তো আপনাদের মধ্যে যে সকল মানুষ ভোটা নিবন্ধন করেছেন এবং এখন পর্যন্ত জাতীয় পরিচয় পত্র হাতে পাননি। তারা চাইলে উপরের এই পদ্ধতি অনুসরণ করে মেসেজের মাধ্যমে আপনারা আপনাদের জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করতে পারবেন। আশা করি, এতে আপনার কোন ধরনের সমস্যা হবে না। 

 

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার নিয়ম 

আমরা উপরের আলোচনা থেকে জানতে পারলাম যে, কিভাবে এসএমএস এর মাধ্যমে নতুন ভোটাররা তাদের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবে। 

তবে এবার আমি আপনাদের দেখিয়ে দিবো যে, কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। আর আপনি যদি অনলাইনে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে চান। তাহলে আপনার নিকট বেশ কিছু তথ্য থাকতে হবে। আর সেই তথ্য গুলো হলো, 

  1. আপনার এন আই ডি এর নম্বর প্রয়োজন হবে।
  2. জন্ম তারিখ এর দরকার হবে।
  3. আপনার ঠিকানা এর প্রয়োজন হবে।
  4. মোবাইল নম্বর এর প্রয়োজন হবে।

তো যখন আপনার নিকট উপরের এই তথ্য গুলো থাকবে। তখন আপনি সেই তথ্য গুলোর মাধ্যমে খুব সহজেই আপনার জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করতে পারবেন। তবে তার জন্য আপনাকে কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে। সেই পদ্ধতি গুলোর নিচে দেখিয়ে দেওয়া হলো। 

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার পদ্ধতি 

  1. প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  2. আপনি চাইলে গুগল থেকে অথবা সরাসরি এখানে ক্লিক করে উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। 
  3. তারপর ওয়েবসাইটের মধ্যে আপনাকে নতুন একটি একাউন্ট তৈরি করতে হবে অর্থাৎ আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে।
  4. তবে রেজিস্ট্রেশন করার সময় উপরে যে তথ্য গুলোর কথা উল্লেখ করা হয়েছে। আপনাকে সেই তথ্য গুলো প্রদান করতে হবে।
  5. আর যখন আপনি এই যাবতীয় তথ্য গুলো প্রদান করবেন। তারপর আপনাকে আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।
  6. ফেস ভেরিফিকেশন করার জন্য আপনাকে গুগল প্লে স্টোর থেকে NID Wallet নামের একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে।

আর যখন আপনি উপরের এই যাবতীয় কাজ গুলো সঠিক ভাবে করতে পারবেন। তারপর আপনাকে আপনার রেজিস্ট্রেশন করা একাউন্টের মাধ্যমে লগইন করতে হবে। আর যখন আপনি আপনার অ্যাকাউন্টের মধ্যে সফল ভাবে লগইন করতে পারবেন। তারপরে আপনি যেকোনো সময় যে কোন ভাবে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করে নিতে পারবেন। 

জাতীয় পরিচয় পত্র আসল না নকল যাচাই

দেখুন, আপনি যদি উপরের দুটি পদ্ধতি অনুসরণ করেন। তাহলে আপনি খুব দ্রুততার সাথে আপনার জাতীয় পরিচয় পত্র আসল নাকি নকল তা যাচাই করে নিতে পারবেন। কিন্তু কোন কারণে যদি আপনি এমন কোন জাতীয় পরিচয় পত্র যাচাই করতে চান। যে ব্যক্তিটি বর্তমান সময়ে আপনার নিকটে নেই। তাহলে আপনাকে ভিন্ন একটি পদ্ধতি অনুসরণ করতে হবে।

কেননা আমরা সবাই জানি যে, আমরা যখন আমাদের জাতীয় পরিচয় পত্র যাচাই করব। তখন আমাদের ফেস ভেরিফিকেশন করতে হয়। 

আর কোন কারণে যদি আপনি অন্য কোন ব্যক্তির পরিচয় পত্র যাচাই করতে চান। এবং সেই ব্যক্তিটি যদি আপনার নিকটে না থাকে। তাহলেও আপনি তার জাতীয় পরিচয় পত্র যাচাই করে নিতে পারবেন। আর সে জন্য আপনাকে আসলে কোন কোন পদ্ধতি অনুসরণ করতে হবে। সেই পদ্ধতি গুলো নিচে ধাপে ধাপে দেখিয়ে দেওয়া হল।

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি 

এবার আমি আপনার সাথে গোপন একটি পদ্ধতি শেয়ার করব। যে পদ্ধতি টি ফলো করে আপনি যে কোনো ব্যক্তির জাতীয় পরিচয় পত্র যাচাই করে নিতে পারবেন। তবে তার জন্য আপনাকে যে সকল ধাপ ফলো করতে হবে। সেগুলো নিচে উল্লেখ করা হলো, যেমন, 

  1. এজন্য আপনাকে বাংলাদেশ সরকারের ভূমি সেবা ওয়েবসাইটের মধ্যে ভিজিট করতে হবে।
  2. আর উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য এখানে ক্লিক করুন। 
  3. এবার আপনি একটি নতুন ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। এবং সেই ওয়েব সাইটে একটা ফর্ম দেখতে পারবেন। 
  4. উক্ত ফরম এর মধ্যে থাকা প্রথম অংশে আপনি যে কোনো একটি মোবাইল নাম্বার প্রদান করুন। 
  5. তার ঠিক নিচের অপশনে আপনি জাতীয় পরিচয়পত্রের নম্বরটি প্রদান করুন। 
  6. এরপর সেই জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখ, জন্ম মাস এবং জন্ম সাল উল্লেখ করে দিন। 

উপরের এই তথ্য গুলো দেওয়ার পর আপনাকে সবার নিচের ডান পাশে থাকা  “পরবর্তী পদক্ষেপ” নামক অপশনে ক্লিক করতে হবে। 

আর উক্ত অপশনে ক্লিক করার পর আপনি সেই জাতীয় পরিচয় পত্রের নম্বর প্রদান করা ব্যক্তির নাম ও ঠিকানা দেখতে পারবেন। যদিও বা আগের দিন গুলো তে ছবি দেখার সুযোগ ছিল। কিন্তু বর্তমান সময়ে আপনি শুধুমাত্র নাম ও ঠিকানা দেখতে পারবেন। 

আপনার জন্য কিছু কথা

আপনারা যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন। এবং আপনারা যারা আপনাদের ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চান। তারা আসলে কিভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন, কিভাবে যাচাই করবেন। সে পদ্ধতি গুলো নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

তবে আজকের দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করতে যদি আপনার কোন ধরনের সমস্যা হয়। তাহলে আপনার সমস্যা টি নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। 

আর ভোটার আইডি কার্ড সংক্রান্ত বিভিন্ন বিষয়ে খুব সহজ ভাষায় জানতে চাইলে। আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top