নতুন জন্ম নিবন্ধনে আর লাগবে না পিতা-মাতার জন্ম নিবন্ধন

জন্মনিবন্ধনে মা-বাবার সনদ আর লাগবে না : আপনারা যারা ২০০১ সালের পরে ডিজিটাল জন্ম নিবন্ধন করেছেন। সেই সময় শিশু সন্তানদে জন্ম নিবন্ধন করার জন্য পিতা ও মাতার জন্ম নিবন্ধন এর প্রয়োজন হতো।

নতুন জন্ম নিবন্ধনে আর লাগবে না পিতা-মাতার জন্ম নিবন্ধন

কিন্তুু এথন আর সন্তানের জন্ম নিবন্ধন করার জন্য পিতা মাতার সনদ ছাড়াই নিবন্ধন করা যাবে। যার ফলে এখন আমাদের জন্য জন্ম নিবন্ধন করার কাজটি আরো বেশি সহজ হয়ে গেলো।

আজকের আর্টিকেল থেকে জানতে পারবেন, জন্ম নিবন্ধন করার জন্য পিতা-মাতার জন্ম নিবন্ধন লাগবে কিনা।

জন্ম নিবন্ধনে পিতা-মাতার ডিজিটাল জন্ম নিবন্ধন বাধ্যতামূলক নয়

বর্তমান সময়ে আপনি যখন নতুন কোনো জন্ম নিবন্ধন রেজিষ্ট্রেশন করেন। তাহলে আর কোন ধরনের পিতা কিংবা মাতার নিবন্ধন সনদ এর প্রয়োজন হবেনা।

তবে আপনি যদি পিতা মাতার নিবন্ধন সনদ সমেত রেজিষ্ট্রেশন করতে চান। তাহলেও আপনি এই কাজটি করতে পারবেন। তবে আগের মতো আর বাধ্যতামূলক জমা দিতেই হবে, বিষয়টা আর সে রকম নেই।

আর এর ফলে আমরা বিশেষ কিছু সুবিধা পাবো। এর কারন হলো, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যাদের পিতা ও মাতার জন্ম সনদে ভুল তথ্য রয়েছে।

আবার অনেক সময় দেখা যায়, স্বামী ও স্ত্রী এর মধ্যে ছাড়ছাড়ি হয়। তো এই কারন গুলোর জন্য আগে আমাদের নতুন জন্ম নিবন্ধন করতে অনেক ঝামেলা পোহাতে হতো।

কিন্তুু বাংলাদেশ সরকার এর নতুন পদক্ষেপ এর ফলে, আমরা এই ঝামেলা থেকে একবারে মুক্তি পেয়েছি।

কারন, এখন আপনি যদি একটি পথ শিশু কে নিয়ে ইউনিয়ন পরিষদ, পৌরসভা কার্যালয়ে যান। তাহলেও আপনি সেই পথ শিশুর জন্ম নিবন্ধন করতে পারবেন।

কারন, এখন শুধু পিতা বা মাতার নাম এন্ট্রি করে নতুন জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন করার সুবিধা রয়েছে।

সেই সাথে জন্ম নিবন্ধন রেজিস্টার কার্যালয় এর বিশেষ নোটিশে বলা হয়েছে। যে সকল মানুষ ২০০২ সাল এর পর থেকে নতুন জন্ম নিবন্ধন করেছিলো।

তাদের জন্য পিতা ও মাতার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক ছিলো। সে কারনে অনেক মানুষ খুব ভোগান্তির মধ্যে পড়তো। কিন্তুু এখন আর পিতা ও মাতার জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবেনা।

আপনি আরোও দেখতে পারেন…

তৃতীয় লিঙ্গ, পিতৃ-মাতৃ পরিচয়হীন, ভবঘুরে ও পথশিশুদের জন্ম নিবন্ধন

এর পাশাপাশি আপনি যদি বাংলাদেশ জন্ম ও মৃত্যু নীতিমালা এর দিকে লক্ষ্য করেন। তাহলে বিধিমালা ২০১৮ এর ৩ (গ) ধারায় স্পষ্ট করে উল্লেখ আছে।

যদি কোনো একজন পথশিশু, ভবঘুরে শিশু, মা বাবার পরিচয়হীন শিশু, তৃতীয় লিঙ্গ, যৌন কর্মীর শিশু থাকে। তাহলে তারা তাদের পিতা বা মাতার নামের স্থানে অপ্রাপ্য কথাটি লিখতে পারবেন।

এজন্য তাদের বাবা মায়ের পরিচয় তেমন কোনো গুরুত্ব বহন করবে না। আর যদি কোনো ঠিকানা হীন শিশু বা পিতৃ মাতৃ পরিচয় হীন শিশু নতুন জন্ম নিবন্ধন করবে।

তখন সে তার বাব মায়ের নামের জায়গাতে “মৃত” শব্দটির ব্যবহার করতে পারবে।

জন্ম নিবন্ধনে মা-বাবার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক হলে যেসব অসুবিধা রয়েছে

আমরা উপরের আলোচনা থেকে জানতে পারলাম। বর্তমান সময়ে যদি কেউ নতুন জন্ম নিবন্ধন করে। তাহলে এই নিবন্ধন এর কাজে কোনো ধরনের পিতা বা মাতার জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হবেনা।

তবে একটু ভাবুন তো, বাংলাদেশ সরকার কেন এই পদ্ধতির মধ্যে পরিবর্তন নিয়ে আসলো? এর বেশ কিছু কারন রয়েছে। কেননা, যখন পিতা মাতার জন্ম সনদ নেয়া বাধ্যতামূলক ছিলো।

তখন এর ফলে নিবন্ধন কার্যালয় এর বেশ কিছু অসুবিধা তৈরি হয়েছিলো। কারন, আমাদের বাংলাদেশে অনেক মানুষ এখনও হাতে লেখা জন্ম নিবন্ধন ব্যবহার করে।

আবার আপনি এমন অনেক মানুষকে খুজে পাবেন। যাদের বাংলা বা ইংরেজি ভাষায় জন্ম নিবন্ধন রয়েছে। তো যখন একটি শিশুর জন্ম নিবন্ধন করতে গিয়ে পিতা মাতার জন্ম নিবন্ধন নেয়া হতো।

তখন এই ভিন্ন ভিন্ন ধাচের জন্ম সনদের কারনে নিবন্ধন কর্তৃপক্ষ কে অনেক ঝামেলার মধ্যে পড়তে হতো।

যার কারনে, পিতা মাতার জন্ম সনদ ছাড়াই শিশুদের নিবন্ধন করার জন্য হাইকোর্ট এর মধ্যে রিট করা হয়। আর যে ব্যক্তি পিতা মাতার জন্ম সনদ ছাড়াই শিশুর নিবন্ধন করার জন্য রিট করেছেন।

সেই ব্যক্তির নাম হলো, তাপস কান্তি পাল। তিনি স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইন্ডিপেন্ডেন্স বাংলাদেশ নামের একটি বে সরকারি প্রতিষ্ঠানের আইজীবি হয়ে এই রিট করেছেন।

আর অবাক করার মতো বিষয় হলো, জুন মাসের ১২ তারিখে এই রিট করা হলেও। জুন মাসের ৩০ তারিখে এই নির্দেশনা জারি করা হয়।

এবং হাইকোর্ট থেকে বলা হয়, এখন আর শিশুদের জন্ম নিবন্ধন করার জন্য বাবা মা এর জন্ম সনদ প্রয়োজন হবেনা।

সেই সাথে এখন পথশিশু থেকে শুরু করে, মাতৃ পিতৃ পরিচয়হীন শিশুরা এখন তাদের বাবা মায়ের পরিচয় ছাড়াই। নিজের জন্ম নিবন্ধন এর কাজ করতে পারবে।

প্রশ্ন পর্বঃ জন্ম নিবন্ধন যাচাই/বাতিল/সংশোধন/পুনঃমুদ্রন

Q: নতুন জন্ম নিবন্ধন আবেদন করতে কত টাকা লাগে?

A: সরকারি নির্দেশনা অনুযায়ী, আপনি যদি ৫ বছর এর কম বয়সী শিশুর জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন করেন। তাহলে আপনার ফি হিসেবে, ২৫ টাকা নেয়া হবে। তবে শিশুর বয়স যদি ৫ বছর এর বেশি হয়। তাহলে সেই শিশুর জন্ম নিবন্ধন করতে ৫০ টাকা ফি নেয়া হবে।

Q: এখন কি জন্মনিবন্ধনে মা-বাবার সনদ আর লাগবে না?

A: হ্যা, এখন শিশুদের নতুন জন্ম নিবন্ধন করার জন্য পিতা মাতা জন্ম সনদ এর প্রয়োজন হবেনা।

Q: জন্ম নিবন্ধন লগইন ২০২৪

A: আপনি যদি জন্ম নিবন্ধন লগইন করতে চান। তাহলে আপনাকে এখানে ক্লিক করতে হবে। তাহলে আপনি এক ক্লিকেই জন্ম নিবন্ধন এর মধ্যে লগ ইন করতে পারবেন।

আপনি আরোও জানুন…

আমাদের শেষকথা

২০০১ সালে যে সকল মানুষ জন্ম নিবন্ধন করেছেন। তাদের শিশুদের নতুন জন্ম নিবন্ধন করার জন্য পিতা মাতার জন্ম সনদ দরকার হতো। 

কিন্তুু এখন আপনাকে আর এই সব ঝামেলায় পড়তে হবেনা। কারন, এখন আপনি পিতা মাতার জন্ম সনদ ছাড়াই শিশুদের জন্ম সনদ নিবন্ধন করতে পারবেন।

আর আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য গুলোর আপডেট সবার আগে পেতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন।

ধন্যবাদ এতক্ষন ধরে InfoportalBD.com এর সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। আর নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top