পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয়

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় : আপনি কি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে ফেলেছেন? যদি আপনি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে ফেলেন। তাহলে চিন্তা করার কোনো কারণ নেই বরং একটা কথা মাথায় রাখবেন।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয়
পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয়

সেটি হল সমস্যা যেমন থাকে ঠিক তেমনি ভাবে উক্ত সমস্যার কোন না কোন সমাধান অবশ্যই থাকবে। মূলত আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সেই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

যাতে করে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়ার সমস্যা সমাধান করে নিতে পারেন।

তবে আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান। তাহলে অবশ্যই আপনাকে আজকের পুরো আলোচনা টি মনোযোগ দিয়ে পড়তে হবে।

দেখুন পাসপোর্ট তৈরি করার সময় সেই পাসপোর্ট এর জন্য ডেলিভারি স্লিপ প্রদান করা হয়ে থাকে। তবে কোন অনাকাঙ্ক্ষিত কারণে আমাদের সেই পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি হারিয়ে যায়।

তো যখন আমাদের নিকট থেকে এই প্রয়োজনীয় ডেলিভারি স্লিপ হারিয়ে যায়। তখন আমরা বেশ হতাশ হয়ে পড়ি এবং আমরা আসলে বুঝতে পারি না।

যে, সেই সময়ে আমাদের কি করা উচিত। আর এমনটা হওয়া স্বাভাবিক কেননা যখন আমাদের কোন প্রয়োজনীয় বস্তু হারিয়ে যায়।

আপনি আরোও দেখুন…

তখন সেই প্রয়োজনীয় বস্তুটি কে ফিরে পাওয়ার জন্য আমরা একবারে মরিয়া হয়ে পড়ি। আর আপনি যদি আপনার সেই হারিয়ে যাওয়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ পুনরায় ফেরত পেতে চান। তাহলে আপনাকে বেশ কিছু কাজ করতে হবে।

মূলত এই কাজ গুলো সঠিক ভাবে করার মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ পুনরায় ফিরে পেতে পারেন।

পাসপোর্ট ডেলিভারী স্লিপ কি?

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় কাজ গুলো নিয়ে অবশ্যই বিস্তারিত আলোচনা করব।

তবে তার আগে আপনাকে স্বল্প আকারে ধারণা দিব যে, এই পাসপোর্ট ডেলিভারি স্লিপ কি। মূলত এই পাসপোর্ট ডেলিভারি স্লিপ হলো এক ধরনের পাসপোর্ট বই সংগ্রহ করার ডকুমেন্টস।

এই ডকুমেন্ট এর মাধ্যমে এটাই প্রমাণ করে যে, আপনি সত্যিকার অর্থেই পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। যদিও বা বর্তমান সময়ে অনলাইন পদ্ধতি তে পাসপোর্ট এর জন্য আবেদন করা যায়। কিন্তু যখন আপনি অনলাইনে আবেদন করবেন।

তখন আপনাকে উক্ত আবেদন পত্রটি সহ আরো বেশ কিছু তথ্য পাসপোর্ট অফিসে জমা দিতে হবে। এবং উক্ত কাজ গুলো করার পরে পাসপোর্ট অফিস থেকে আপনাকে একটি পাসপোর্ট ডেলিভারি স্লিপ প্রদান করা হবে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে যা করবেন

তো এবার মূল বিষয় টি নিয়ে আলোচনা করব। মূলত যখন আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যাবে। তখন প্রথম ধাপে আপনাকে একটি জিডি করতে হবে। সেটি আপনি আপনার নিকটস্থ থানা থেকে করতে পারবেন।

এবং যখন আপনি আপনার নিকটস্থ থানা থেকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়ার কারণে জিডি করবেন। তখন অবশ্যই আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো সঠিক ভাবে দেয়ার চেষ্টা করবেন।

যেমন, আপনার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, পাসপোর্ট এর নম্বর, জাতীয় পরিচয় পত্র ইত্যাদি। এরপর থানা থেকে আপনার ওই জিডির কপি নিতে হবে এবং উক্ত কপি টি আপনাকে পাসপোর্ট অফিসে প্রদান করতে হবে।

তবে যখন আপনি থানায় গিয়ে জিডি করবেন। তখন আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে। যেমন:

  1. প্রথমত, আপনার অনলাইনে আবেদনকৃত রেজিস্ট্রেশন এর নম্বর প্রয়োজন হবে। যাকে বলা হয়ে থাকে, Passport Application ID. অথবা Passport Delivery Slip Number এর প্রয়োজন হবে।
  2. এর পরবর্তী সময়ে আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর কিংবা আপনার যে জন্ম নিবন্ধন নম্বর থাকবে সেটি দিতে হবে।
  3. যখন আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। তখন যে মোবাইল নম্বর টি প্রদান করেছিলেন সেটি দিতে হবে।
  4. সবশেষে আপনার নাম এবং আপনার যে স্থায়ী ঠিকানা রয়েছে সেটি আপনাকে প্রদান করতে হবে।

এইসব ডকুমেন্টস প্রদান করার পাশাপাশি আপনাকে বাংলাদেশের ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে গিয়ে আপনাকে লগইন করে দেখাতে হবে।

যদিও বা এটি তেমন গুরুত্বপূর্ণ নয় তবে আপনি যদি দেখাতে পারেন তাহলে খুব ভালো হয়।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারানোর জিডি আবেদন লেখার নিয়ম

মূলত যখন আপনি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারানোর পরে জিডি করবেন। তখন আপনাকে একটি আবেদন পত্র লিখতে হবে।

কিন্তু আমরা অনেকেই বুঝতে পারি না যে, সেই আবেদন পত্রে কি কি লিখতে হবে। এবং কোন ধরনের ডকুমেন্ট গুলো যুক্ত করতে হবে।

সে কারণে এবার আমি আপনাকে সেই জিডির আবেদনের একটি নমুনা প্রদান করলাম। আপনি চাইলে এই নমুনা টি ব্যবহার করে জিডি লিখতে পারবেন।

তারিখ: 

বরাবর, 

অফিসার ইনচার্জ,

নাম: (থানার নাম)  উপজেলার নাম, জেলার নাম

বিষয়: সাধারণ ডায়েরির জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি (আপনার নাম), পিতা/ মাতা/ স্বামীর নাম:, গ্রাম: (গ্রামের নাম), ডাকঘর: (আপনার ডাকঘর এর নাম), উপজেলা: (উপজেলার নাম), থানা: (থানার নাম), আমি থানায় হাজির হয়ে লিখিতভাবে জানাচ্ছি যে গত তারিখে (স্লিপ হারানোর তারিখ) নিজ বাসা হতে (নির্দিষ্ট স্থানের নাম) যাওয়ার পথে অনাকাঙ্ক্ষিত ভাবে আমার পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি হারিয়ে ফেলি। যার বিস্তারিত বর্ণনা আমি নিজে প্রদান করলাম। 

Application ID Number: ………………………..

Name: ………………………..

NID Number: ………………………..

Mobile Number: ………………………..

আমি বেশ কিছু স্থানে অনেক খোঁজাখুঁজি করার পরেও সেই হারিয়ে যাওয়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি খুঁজে পাইনি। সেই কারণে এই হারিয়ে যাওয়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ এর জন্য আমি সাধারণ ডায়েরি করলাম। অতএব উপরক্ত বিষয়ে সাধারণ ডায়েরী ভুক্ত করতে আপনার সু আজ্ঞা হয়।

নিবেদক,

(আপনার নিজস্ব স্বাক্ষর)

আপনার নাম: ………………………..

আপনার মোবাইল নাম্বার: ………………………..

আপনার স্থায়ী ঠিকানা: …………………………

কিভাবে এবং কোথায় জমা দিতে হবে?

প্রথমত যখন আপনি বুঝতে পারবেন যে, আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেছে। তখন আপনাকে থানায় যেতে হবে।

যদি আপনার জিডি করার মত কোন প্রকার অভিজ্ঞতা না থাকে। তাহলে আপনাকে উক্ত থানায় কর্মরত যে কোন পুলিশের কাছে জিজ্ঞেস করতে হবে।

যে জিডি লেখার পরে কোথায় জমা দিতে হয়। যখন আপনি সেই জিডি করার পরে একটি কপি সংগ্রহ করবেন। তখন আপনাকে পুনরায় পাসপোর্ট অফিসে যেতে হবে।

আপনি আরোও জনাতে পারবেন…

এরপর যখন আপনি পাসপোর্ট অফিসে যাবেন। তখন আপনাকে সেই জিডির কপি টি দেখাতে হবে। তাহলে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট স্লিপ নতুন করে পুনরায় পাবেন। এবং পরবর্তী সময়ে আপনি আপনার নতুন ভাবে নেওয়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ টি ব্যবহার করতে পারবেন।

সাধারণ প্রশ্ন ও উত্তর

এবার আমি আপনাকে বেশ কিছু প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। যে গুলো মূলত পাসপোর্ট ডেলিভারি স্লিপ রিলেটেড। এবং এই বিষয় গুলো সম্পর্কে আমরা অনেকেই গুগলে সার্চ করে থাকি। তো আপনাকে যাতে নতুন করে আর উক্ত বিষয় গুলো সার্চ করার প্রয়োজন না হয়।

সেজন্য আমি এবার খুব সংক্ষিপ্ত আকারে সেই প্রশ্ন গুলোর উত্তর দেয়ার চেষ্টা করব।

>> সাধারণ ডায়েরি / জিডি করতে কত টাকা লাগে ?

থানার মধ্যে জিডি করতে কোন প্রকার টাকার প্রয়োজন হয় না। বরং আপনি একবারে বিনামূল্যে আপনার হারিয়ে যাওয়া পাসপোর্ট ডেলিভারি স্লিপ এর জন্য জিডি করতে পারবেন। এজন্য আপনার কোন প্রকার বাড়তি টাকা ব্যয় করার প্রয়োজন হবে না।

>> জিডি করতে কত দিন লাগে?

জিডি করতে কোন প্রকার সময় লাগে না। তবে যখন আপনি একটি থানায় যাবেন। এবং আপনার সবকিছু জানা থাকবে। তখন আপনি মাত্র 30 মিনিটের মধ্যেই একটি জিডি করতে পারবেন।

>> অনলাইনে জিডি করলে হবে ?

বর্তমান সময়ে আপনি চাইলে নিজের ঘরে বসে অনলাইনের মাধ্যমে জিডি করতে পারবেন। তবে এই অনলাইন জিডি এখন পর্যন্ত তেমন কার্যকরী ভূমিকা রাখতে পারেনি। তাই আপনি যদি খুব দ্রুত তার সাথে কার্যকরী জিডি করতে চান। তাহলে সরাসরি থানায় যাবেন এবং সেখানে গিয়ে আপনি জিডি করবেন।

>> জিডি করতে কি লাগে?

সহজ কথা বলতে গেলে আপনি যে বিষয়ের জন্য জিডি করবেন। আপনাকে উক্ত বিষয়ের যাবতীয় ডকুমেন্টস প্রদান করতে হবে। ঠিক তেমনি ভাবে আপনি যখন পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়ার জন্য জিডি করবেন। তখন অবশ্যই আপনার পাসপোর্ট সম্পর্কিত যাবতীয় তথ্য গুলো প্রদান করতে হবে।

আমাদের শেষকথা

যদি কোনো কারণে আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যায়। সেক্ষেত্রে আপনার যেগুলো করনীয় কাজ।

সেগুলো নিয়ে আজকে আমি বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আশা করি আপনি যদি আজকের আলোচিত ধাপ গুলো সঠিক ভাবে অনুসরণ করে করতে পারেন।

তাহলে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যাওয়ার সমস্যা টি সমাধান করতে পারবেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য খুব সহজ ভাষায় জানতে হলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top