ইউটিউব মার্কেটিং কি | ইউটিউব মার্কেটিং কেন করবেন (YouTube Marketing in Bengali)

ইউটিউব মার্কেটিং কি : Youtube Marketing বর্তমান সময়ে প্রায় অনেকের মুখে শুনতে পাওয়া যায়। যে তারা তাদের প্রোডাক্ট প্রমোশন করার জন্য ইউটিউব মার্কেটিং করে থাকে।

ইউটিউব মার্কেটিং কি | ইউটিউব মার্কেটিং কেন করবেন (YouTube Marketing in Bengali)
ইউটিউব মার্কেটিং কি

কারণ আপনার যদি কোন প্রোডাক্ট থাকে। তবে youtube হবে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি প্ল্যাটফর্ম। যেখানে আপনি খুব সহজেই অধিক সংখ্যক মানুষের নিকট আপনার প্রোডাক্ট এর পরিচিতি বৃদ্ধি করতে পারবেন।

আর এই কারণেই মূলত youtube মার্কেটিং এর চাহিদা ক্রমাগত ভাবে জনপ্রিয় হয়ে উঠছে। YouTube Marketing এর কথা আসলে প্রথমে অনলাইন মার্কেটিং বলতে কি বুঝায় জানতে হবে।

ইউটিউব মার্কেটিং কি (What Is YouTube Marketing in bengali) আমি যদি এই বিষয়টি আপনাকে আরও সহজ ভাবে বলার চেষ্টা করি।

তাহলে বলতে হবে যে, আপনি যখন আপনার কোন প্রোডাক্ট কে youtube প্ল্যাটফর্ম এর মাধ্যমে প্রমোশন করাবেন। মূলত সেই প্রমোশন করার প্রক্রিয়া কে বলা হয়ে থাকে YouTube Marketing.

তবে ইউটিউব প্লাটফর্ম কে কাজে লাগিয়ে আপনার প্রোডাক্ট প্রমোশন করতে হলে, অবশ্যই আপনাকে কিছু বিষয় জেনে নিতে হবে।

যেমন, YouTube Marketing কি এবং কিভাবে ইউটিউব মার্কেটিং করতে হয়। এর পাশাপাশি যখন একজন ব্যক্তি ইউটিউব প্লাটফর্মে তার প্রোডাক্টের প্রমোশন করাবে।

তখন সেই ব্যক্তি কে আসলে কি কি নিয়ম মেনে চলতে হবে। আর কিভাবে কাজ করলে অন্যদের মতো সফলতা পাবে। সেই বিষয় গুলো আপনাকে আগে থেকেই জেনে নিতে হবে।

অনলাইনে মার্কেটিং নিয়ে আরোও লেখা…

আর সেই বিষয় গুলো জানানোর জন্যই মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

কারণ আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন যে, YouTube Marketing কি, কিভাবে আপনি ইউটিউব মার্কেটিং করলে সফলতা অর্জন করতে পারবেন।

এই যাবতীয় বিষয় গুলো নিয়ে আজকে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে।

তো আপনি যদি ইউটিউব মার্কেটিং সম্পর্কে এই বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

Table of Contents

ইউটিউব মার্কেটিং মার্কেটিং কি (What Is YouTube Marketing in bengali )

যখন আপনার নিকট কোন প্রোডাক্ট থাকবে, এবং আপনি আপনার নিকট থাকা সেই প্রোডাক্ট এর পরিচিতি বৃদ্ধি করার জন্য প্রমোশন এর কাজ করবেন।

মূলত এই প্রমোশন করা প্রক্রিয়া কে বলা হয়ে থাকে, মার্কেটিং। তবে আপনি চাইলে যে কোন প্লাটফর্মে আপনার পণ্যের মার্কেটিং করতে পারবেন।

কিন্তু যখন আপনি আপনার পণ্যের প্রমোশন করার জন্য ইউটিউব প্লাটফর্মের মাধ্যমে মার্কেটিং করবেন। তখন তাকে বলা হবে, ইউটিউব মার্কেটিং।

মূলত আপনি যদি আপনার প্রোডাক্টের পরিচিতি বৃদ্ধি করার জন্য ইউটিউব মার্কেটিং করেন। তাহলে আপনার সফলতা পাওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যাবে।

কারণ ইউটিউব হলো বর্তমান সময়ের গোটা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। আর আপনি যদি আপনার প্রোডাক্টের প্রমোশন করার জন্য ইউটিউব প্ল্যাটফর্ম কে বেছে নেন।

তাহলে আপনি একই সাথে অধিক পরিমাণ টার্গেট করা কাস্টমারের নিকট আপনার প্রোডাক্ট কে পরিচিত করাতে পারবেন।

ইউটিউব মার্কেটিং কেন করবেন (Why You Should Do YouTube Marketing)

ইউটিউব মার্কেটিং মার্কেটিং কাকে বলে (YouTube Marketing ki) – সে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আলোচিত এই আলোচনা থেকে ইউটিউব মার্কেটিং কি সে সম্পর্কে আপনার পরিষ্কার ধারণা চলে এসেছে।

তো এই ধারণার পরে আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে, বর্তমান সময়ে অনলাইন কিংবা অফলাইনে বিভিন্ন রকমের প্লাটফর্ম আছে। তাহলে কেন আপনি youtube মার্কেটিং করবেন।

ইউটিউব মার্কেটিং এর কাজ কি? তো এমন অনেক কারণ রয়েছে, যে কারণ গুলোর জন্য একজন ব্যক্তির অবশ্যই তার প্রোডাক্টের প্রমোশন করার জন্য ইউটিউব মার্কেটিং করা উচিত।

চলুন এবার তাহলে ইউটিউব মার্কেটিং করার কারণ গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

নতুন নতুন কাস্টমার পাওয়ার সুযোগ

YouTube হলো এমন একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। যেখানে আপনি সর্বদাই নতুন নতুন কাস্টমার পাবেন। কারণ ইউটিউব নামক এই জনপ্রিয় প্ল্যাটফর্মে প্রতিনিয়ত নতুন নতুন ভিজিটরের আনাগোনা হয়ে থাকে।

এখন আপনি যদি আপনার ভিডিও কনটেন্টের মাধ্যমে আপনার প্রোডাক্টের প্রমোশন করেন। তাহলে কিন্তু আপনি সেই ভিডিওর মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন কাস্টমারের সন্ধান পাওয়ার সুযোগ থাকবে।

এবং এর সুবিধা আপনি চিরকাল ভোগ করতে পারবেন।

গুগল থেকে দর্শক পাওয়ার সুযোগ

আমরা ইউটিউবে যা কিছু লিখে সার্চ করি না কেন। ইউটিউব কিন্তু সেই সার্চ করা তথ্যর উপর ভিডিও প্রদর্শন করবে। তবে ইউটিউবে আপনি ভিডিওর পরিবর্তে আর অন্য কোন ধরনের কনটেন্ট দেখতে পারবেন না।

অথচ আপনি গুগলের দিকে লক্ষ্য করলেই দেখতে পারবেন যে। গুগলে কোন কিছু লিখে সার্চ করার পরে, বিভিন্ন ধরনের ওয়েবসাইটের টেক্সট কনটেন্ট এর পাশাপাশি ভিডিও কনটেন্ট ও প্রদর্শন করে থাকে।

এখন আপনি যদি আপনার মার্কেটিং করার জন্য ইউটিউবে ভিডিও পাবলিশ করেন। তাহলে কিন্তু google এ আপনার সেই প্রোডাক্ট লিখে সার্চ করার পর আপনার এই ভিডিও তে দর্শক আসার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে।

এতে করে আপনি Youtube প্লাটফর্মের কাস্টমারদের টার্গেট করার পাশাপাশি google থেকেও কাস্টমার টার্গেট করে নিতে পারবেন।

উন্নত বিজ্ঞাপন প্রদর্শন

আমরা সবাই জানি যে, গুগল এর একটি অংশ হল ইউটিউব। অর্থাৎ ইউটিউবে  প্রদর্শিত সকল প্রকার বিজ্ঞাপন কিন্তু google নিয়ন্ত্রণ করে থাকে।

কেননা google হলো বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি এড নেটওয়ার্ক। তো আপনি যদি ইউটিউবের মাধ্যমে আপনার পন্যের মার্কেটিং করেন।

তাহলে কিন্তু আপনি আপনার টার্গেট করা কাস্টমারের নিকট আপনার পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন করাতে পারবেন। এটি হলো ইউটিউব মার্কেটিং করার সবচেয়ে বড় একটি সুবিধা।

ভিডিও কনটেন্ট এর চাহিদা

সময় যত অতিবাহিত হচ্ছে মানুষের মধ্যে অলসতার পরিমাণ ঠিক তত গুণ বৃদ্ধি পাচ্ছে। আর সেই কারণেই মূলত মানুষ এখন অনলাইনে text content পড়তে ততটা আগ্রহ প্রকাশ করে না।

বরং এখনকার দিনের মানুষ ভিডিও কনটেন্ট দেখতে অনেক বেশি পছন্দ করে।

তো আপনি যদি ইউটিউব মার্কেটিং করেন। তাহলে অবশ্যই আপনাকে ভিডিও কনটেন্ট তৈরি করতে হবে। আর এই ধরনের ভিডিও কনটেন্ট মানুষ অনেক বেশি দেখে থাকে।

আর সেই দিক থেকে বলা যায় যে, আপনার এই ভিডিও কন্টেন্টের মাধ্যমে প্রোডাক্ট প্রমোশন করার ফলে। সফলতা পাওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যাবে।

বিশ্বস্ত কাস্টমার পাওয়া

যখন আপনি আপনার কোন প্রোডাক্ট ইউটিউব প্লাটফর্মের মাধ্যমে প্রমোশন করবেন। তখন আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

এরপর সেই চ্যানেলে আপনার পণ্য রিলেটেড বিভিন্ন ধরনের ভিডিও কন্টেন্ট পাবলিশ করতে হবে।

আর যখন আপনি এই কাজটি অনবরত করতে থাকবেন। তখন আপনার চ্যানেলে স্থায়ী কিছু সাবস্ক্রাইবার আসবে। যারা মূলত আপনাকে অনেক বিশ্বাস করবে। তো যখন আপনি এই ধরনের বিশ্বস্ত কাস্টমার পাবেন।

তখন আপনার প্রোডাক্ট সেল হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। মূলত এই সুবিধা টি আপনি শুধুমাত্র ইউটিউব মার্কেটিং করার ক্ষেত্রে পাবেন।

তো আমাদের মধ্যে যে মানুষ গুলোর মনে এই ধরনের প্রশ্ন ঘুরপাক খায় যে, কেন ইউটিউব মার্কেটিং করব। তাদের জন্য উপরে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

এবং এই আলোচিত আলোচনা গুলোর মাধ্যমে আপনি বেশ ভালো ভাবে বুঝতে পারবেন যে। বর্তমান সময়ে একজন ব্যক্তির কেন ইউটিউব মার্কেটিং করা উচিত।

ইউটিউব মার্কেটিং এর সুবিধা কি (What are the benefits of YouTube marketing)

YouTube Marketing কি? সে সম্পর্কে আপনি উপরের আলোচনা থেকেই জানতে পেরেছেন। এর পাশাপাশি কেন একজন ব্যক্তি ইউটিউব মার্কেটিং করবে।

সে নিয়েও উপরে বিশদভাবে আলোচনা করা হয়েছে। তো আপনি যদি ইউটিউব মার্কেটিং করেন, তাহলে আপনি বিশেষ কিছু সুবিধা ভোগ করতে পারবেন।

কারণ অন্যান্য সব মার্কেটিং সেক্টরের মতো এমন অনেক ইউটিউব মার্কেটিং এর সুবিধা রয়েছে। যে সুবিধা গুলো সম্পর্কে এখন পর্যন্ত অনেক মানুষ অবগত নয়।

চলুন এবার তাহলে সেই ইউটিউব মার্কেটিং এর সুবিধা গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

বিশ্বজুড়ে মার্কেটিং করার সুবিধা

দেখুন, যখন আপনি YouTube মার্কেটিং করবেন। তখন অবশ্যই আপনি আপনার এই মার্কেটিং পরিধি অনেক বিস্তৃত করতে পারবেন।

কারণ একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা ভিডিও যে কোনো দেশের মানুষ দেখতে পারবে।

আর এর ফলে আপনি আপনার প্রোডাক্ট রিলেটেড তৈরি করা ভিডিও গুলো। গোটা বিশ্বব্যাপী বসবাস করা মানুষের কাছে পৌঁছাতে পারবেন।

মূলত এটি হলো ইউটিউব মার্কেটিং এর সুবিধা গুলোর মধ্যে অন্যতম একটি। যার ফলে আপনার কিংবা আমার মত এমন অনেক মানুষ আছেন। যারা মূলত প্রোডাক্ট প্রমোশন করার জন্য এই ইউটিউব মার্কেটিং কে বেছে নেন।

অর্গানিক ভিজিটর পাওয়ার সুবিধা

শুনুন, ইউটিউব মার্কেটিং করার আরো একটি বড় সুবিধা হল। আপনি গোটা বিশ্বব্যাপী মানুষ কে টার্গেট করার পাশাপাশি খুব সহজেই অর্গানিক ভিজিটর নিতে পারবেন।

কারণ, আপনি আপনার প্রোডাক্ট এর জন্য তৈরি করা প্রমোশন ভিডিও গুলো ইউটিউবে আপলোড করবেন।

এখন youtube হল গোটা বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। যার কারণে আপনি গুগলের মাধ্যমেও আপনার ভিডিও দেখার জন্য ভিজিটর নিয়ে আসতে পারবেন।

আবার অন্যান্য সোশ্যাল মিডিয়া কিংবা সার্চ ইঞ্জিন থেকেও আপনার টার্গেট করা কাস্টমারদের আপনার প্রোডাক্ট এর ভিডিও তে নিয়ে আসতে পারবেন।

টার্গেট করা ভিজিটর পাওয়া যায়

গুগলের এটি অংশ হলো ইউটিউব। জনপ্রিয় এই প্ল্যাটফর্মের সকল কার্যক্রম google পরিচালনা করে থাকে। আর আপনি যখন আপনার প্রোডাক্টের বিজ্ঞাপন প্রচার করবেন।

তখন অবশ্যই আপনাকে গুগল এডস এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করতে হবে।

আর google এডস হলো এমন একটি পদ্ধতি। যে পদ্ধতি কে অনুসরণ করে, আপনি একেবারে আপনার কাঙ্ক্ষিত কাস্টমারদের খুঁজে নিতে পারবেন। যেমন

 ধরুন আপনি অনলাইনের মাধ্যমে জুতা বিক্রি করতে চান।

আপনি আরোও পড়তে পারেন…

এখন আপনি যদি ইউটিউব মার্কেটিং করেন। তাহলে আপনার এই বিজ্ঞাপন শুধুমাত্র সেই ব্যক্তিদের নিকট পৌঁছাবে। যে মানুষ গুলো সত্যিই জুতা কেনার জন্য খোঁজ করছে।

নতুন নতুন ভিজিটর পাওয়া যায় 

দেখুন আপনি যদি ইউটিউব মার্কেটিং করেন। তাহলে আপনাকে ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করতে হবে। আর যখন আপনি ইউটিউবে কোন একটি ভিডিও আপলোড করবেন।

তখন সেই ভিডিওটি দেখার জন্য প্রতিদিন নতুন নতুন ভিজিটর পাবেন।

আর এভাবে আপনি আপনার প্রোডাক্ট প্রমোশনের ভিডিও। আরো বেশি মানুষের নিকট পৌঁছে দিতে পারবেন। মূলত এটি হলো বিশেষ একটি youtube মার্কেটিং এর সুবিধা। যে সুবিধা টি অবশ্যই আপনিও ভোগ করতে পারবেন।

বিশ্বস্ত কাস্টমার খুঁজে পাওয়া

যখন আপনি ইউটিউব মার্কেটিং করবেন। তখন আপনি আপনার প্রোডাক্ট কেনার জন্য অনেক বিশ্বস্ত কাস্টমার খুজে পাবেন। কারণ আপনার ব্যবহার করা পণ্য গুলো যখন মানুষ কেনা শুরু করবে।

তখন অবশ্যই আপনার সাথে কানেক্ট হতে চাইবে। যেমন আপনার কোন ফেসবুক পেজে লাইক দিবে। কিংবা আপনার কোন ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করবেন।

তো এভাবেই আপনি আপনার ইউটিউব চ্যানেলের জন্য সাবস্ক্রাইব নিতে পারবেন। এর পাশাপাশি আপনি এমন কিছু সাবস্ক্রাইবার পাবেন।

যারা আপনাকে প্রচুর পরিমাণে বিশ্বাস করবে। এবং নিয়মিত আপনার প্রোডাক্ট কিনবে। সত্যি বলতে youtube marketing এর অনেক সুবিধা রয়েছে। তবে এই সুবিধা গুলো আপনি তখনই ভোগ করতে পারবেন।

যখন আপনি নিজে থেকে এই ইউটিউব মার্কেটিং এর সাথে যুক্ত থাকবেন। তবে আমি একটা কথা বলতে পারি যে, আপনি যদি সঠিক ভাবে youtube মার্কেটিং করতে পারেন।

তাহলে আপনার সফলতা পাওয়ার সম্ভবনা থাকবে।

কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন? (How You Do YouTube)

উপরের আলোচনা থেকে আপনি মোট তিনটি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আর সেই বিষয় গুলো হল, ইউটিউব মার্কেটিং কি। কেন আপনার youtube মার্কেটিং করা উচিত। এবং ইউটিউব মার্কেটিং এর সুবিধা গুলো কি কি।

আশা করি এতক্ষণে আপনার এই সব বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা চলে এসেছে। আর এই ধারণা থেকে অনেকেই জানতে চাইবে যে, কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন।

মূলত আপনি যদি ইউটিউব মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে বেশ কিছু তার অতিক্রম করতে হবে।

এবং একজন ইউটিউব মার্কেটার হিসাবে অবশ্যই আপনার ভেতরে যথেষ্ট পরিমাণ ধৈর্য থাকতে হবে। আর এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এবার আমি বিস্তারিত ভাবে আলোচনা করব।

তো আপনি যদি জানতে চান যে কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন। তাহলে নিচের আলোচিত আলোচনায় একটু নজর রাখুন।

ইউটিউব চ্যানেল তৈরি করা

যেহেতু আপনি ইউটিউব মার্কেটিং করবেন। সেহেতু অবশ্যই আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। এবং সেই চ্যানেলে আপনার প্রোডাক্ট রিলেটেড ভিডিও আপলোড করতে হবে।

তো সেই কারণে আপনাকে এমন একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। যে চ্যানেলের বৈশিষ্ট্য দেখেই যেন আপনার প্রোডাক্ট সম্পর্কে ধারণা পাওয়া যায়।

যেমন আপনি যদি মলমের বিজনেস করেন। তাহলে আপনাকে আপনার তৈরি করা ইউটিউব চ্যানেল কে এমন ভাবে কাস্টমাইজ করতে হবে। যেন সেই চ্যানেলে যাওয়া মাত্রই একটা মলম মলম ফিল আসে।

স্ক্রিপ্ট সংগ্রহ করা

যখন আপনি ইউটিউব মার্কেটিং করবেন। তখন অবশ্যই আপনাকে ভিডিও কন্টেন্ট তৈরি করতে হবে। তবে এখানে একটা কথা আপনাকে মাথায় রাখতে হবে।

আর সেই কথাটি হল যে, একটি ভিডিও কনটেন্ট তৈরি করার আগে। অবশ্যই আপনাকে সেই কনটেন্ট এর জন্য স্ক্রিপ্ট সংগ্রহ করতে হবে।

কারণ আপনি যদি ফেসবুকে অন্যান্য মানুষের মতো, ডিরেক্টলি ক্যামেরার সামনে এসে, প্রোডাক্ট দেখানো শুরু করেন। তাহলে কিন্তু বিষয়টা হাস্যকর হয়ে যাবে।

কারণ একটি স্ক্রিপ্ট দিয়ে তৈরি করা ভিডিও কনটেন্ট মানুষের কাছে অনেক বেশি বিশ্বাস যোগ্যতা তৈরি করতে সহায়তা করে।

তো একটি চ্যানেল তৈরি করার পরে। আপনাকে মানসম্মত স্ক্রিপ্ট এর জন্য খোঁজ করতে হবে। এবং সেই স্ক্রিপ্ট অনুযায়ী ভিডিও তৈরি করতে হবে।

প্রোডাক্ট রিলেটেড ভিডিও তৈরি করা

যখন আপনি আপনার প্রোডাক্ট এর জন্য মানসম্মত স্ক্রিপ্ট খুঁজে পাবেন। তখন আপনাকে সেই স্ক্রিপ্ট অনুযায়ী ভিডিও তৈরি করতে হবে।

মনে রাখবেন, আপনি এখানে আপনার ভিডিওর মাধ্যমে আপনার অন্যের প্রচার করতে আসছেন। তাই আপনার ভিডিওটি তৈরি করার সময় এতটাই ধৈর্য এবং সময় ব্যয় করবেন।

যে আপনার ভিডিও টি দেখা মাত্রই যেন দর্শকদের মাঝে আপনার প্রোডাক্ট কেনার জন্য আগ্রহ তৈরি হয়। আর এই দিক টি বিশেষ ভাবে বিবেচনায় রাখার জন্য।

আপনার ভিডিও তে ব্যবহার করা মিউজিক এবং ফুটেজ গুলো অবশ্যই ভালো ভাবে লক্ষ্য করবেন।

ভিডিও অপটিমাইজেশন এর কাজ করুন 

আপনি যখন আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করবেন। তখন অবশ্যই সেই ভিডিও গুলোর জন্য এসইও করতে হবে।

কারন এসইও করার মাধ্যমে। আপনি আপনার ভিডিও গুলো টার্গেটেড অডিয়েন্স এর নিকট পৌঁছাতে পারবেন। মূলত youtube seo হলো এমন একটি পদ্ধতি।

যে পদ্ধতি অনুসরণ করে আপনি একে বারে বিনামূল্যে। আপনার পন্য রিলেটেড ভিডিও গুলোর প্রচার করতে পারবেন। তাই একজন ইউটিউব মার্কেটার হিসেবে।

অবশ্যই আপনাকে ইউটিউব সম্পর্কে ধারণা রাখতে হবে। এবং youtube এসইও এর প্রয়োগ করতে হবে।

পেইড প্রমোশন করা

সবশেষে আপনি যদি আপনার প্রোডাক্ট রিলেটেড ভিডিও গুলো অনেক দ্রুত প্রমোশন করতে চান। তাহলে আপনাকে পেইড প্রমোশন করতে হবে।

সেক্ষেত্রে প্রথমত আপনাকে google এডস এর সহায়তা নিতে হবে। এবং বিজ্ঞাপন প্রচার করার জন্য নির্ধারিত ফি দিতে হবে।

আর তারপরেই আপনি আপনার পণ্য রিলেটেড ভিডিও গুলো প্রমোট করতে পারবেন। এবং এই ভিডিও প্রমোশনের মাধ্যমে আপনি আপনার টার্গেট করা কাস্টমারদের খুঁজে নিতে পারবেন।

ইউটিউব ফ্রি মার্কেটিং কি? (YouTube Free Marketing)

আপনারা যেহেতু ইউটিউব মার্কেটিং কি সে সম্পর্কে জানতে এসেছেন। সেহেতু অবশ্যই আপনি ইউটিউব ফ্রি মার্কেটিং এর নাম শুনে থাকবেন।

তবে সে সময় আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকবে। যে, এই ইউটিউব ফ্রি মার্কেটিং কি। চলুন এবার তাহলে এই ছোট্ট বিষয় টি নিয়ে একটু আলোচনা করা যাক।

আপনি youtube মার্কেটিং দুই পদ্ধতিতে করতে পারবেন। একটি হলো ফ্রি  পদ্ধতি এবং আরেকটি হলো পেইড পদ্ধতি।

আর এই ইউটিউব ফ্রি মার্কেটিং করার জন্য আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এসইও এর জন্য কাজ করতে হবে।

আর এই এসইও করার বিপরীতে আপনি যে পরিমাণ মার্কেটিং করতে পারবেন। সেই পরিমাণ মার্কেটিং কে বলা হয়ে থাকে, ইউটিউব ফ্রি মার্কেটিং। 

ইউটিউব পেইড মার্কেটিং কি? (YouTube Paid Marketing)

যেহেতু আপনি উপরের আলোচনা থেকে জানতে পারলেন যে, ইউটিউব ফ্রি মার্কেটিং কি। সেহেতু ইউটিউব পেইড মার্কেটিং কি সে সম্পর্কেও আপনার একটু ধারণা রাখতে হবে।

তবে যাদের মনে এই প্রশ্নটি রয়েছে যে, ইউটিউব পেইড মার্কেটিং কি। তাদের বলবো যে, আপনি যখন অর্থ ব্যয় করে আপনার প্রোডাক্ট এর প্রমোশন করাবেন।

তখন সেই প্রমোশন করার পদ্ধতি কে বলা হবে, পেইড মার্কেটিং। আর যখন আপনি ইউটিউব মার্কেটিং করার জন্য অর্থ ব্যয় করবেন। তখন সেই মার্কেটিং করার পদ্ধতি কে বলা হবে, ইউটিউব পেইড মার্কেটিং।

আপনি আরোও জানুন…

ইউটিউব মার্কেটিং করার নিয়ম

আপনি যে কোনো প্লাটফর্মেই আপনার প্রোডাক্ট এর মার্কেটিং করতে যান না কেন। সবার আগে আপনাকে উক্ত প্ল্যাটফর্মে থাকা নিয়ম কানুন গুলো জেনে নিতে হবে।

কারণ আপনি যদি সেই প্রোডাক্টের নিয়ম না মেনে মার্কেটিং করতে যান। তাহলে কিন্তু আপনি সফল ভাবে আপনার মার্কেটিং প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন না।

ঠিক তেমনি ভাবে যখন আপনি ইউটিউব মার্কেটিং করতে যাবেন তখন অবশ্যই আপনাকে ইউটিউব মার্কেটিং করার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আর যেহেতু আপনি youtube মার্কেটিং করবেন। সেহেতু আপনি ইউটিউব মার্কেটিং টিউটোরিয়াল youtube থেকে পেয়ে যাবেন। আর আপনি চাইলে ইউটিউব মার্কেটিং কোর্স এর উপরে অনেক আইটি প্রতিষ্ঠান কোর্স করিয়ে থাকেন।

 এখান থেকে ইউটিউব মার্কেটিং করার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

ইউটিউব মার্কেটিং নিয়ে গোপন কিছু কথা

শুনুন আপনি ইউটিউব মার্কেটিং দুইভাবে করতে পারবেন। যদি আপনার অর্থ ব্যয় করার সামর্থ্য থাকে। তাহলে আপনি পেইড মার্কেটিং করতে পারবেন।

কিন্তু আপনি চাইলে একেবারে ফ্রি মার্কেটিং করতে পারবেন। অর্থাৎ মার্কেটিং এর এই পদ্ধতি অনুসরণ করলে। আপনাকে কোন প্রকার অর্থ ব্যয় করার প্রয়োজন পড়বে না।

তবে এই ফ্রি ইউটিউব মার্কেটিং করার জন্য অবশ্যই আপনাকে এসইও সম্পর্কে জানতে হবে। আমার ওয়েবসাইটে পাবলিশ করা আর্টিকেলে এসইও নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

আপনি চাইলে সেই আর্টিকেল গুলো থেকে ইউটিউব এসইও সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top