অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৩

যদি আপনি সরকারি কোনো চাকরিতে জয়েন করতে চান কিংবা আপনি যদি পাসপোর্ট অথবা ভিসার মাধ্যমে বিদেশে যেতে চান। তাহলে আপনার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর সেজন্য আজকের আলোচনায় আমি আপনাদের জানিয়ে দিবো যে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কাকে বলে। এবং কিভাবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হয়। 

এর পাশাপাশি এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সম্পর্কে যে সকল অজানা তথ্য রয়েছে। তার প্রত্যেক টি তথ্য কে আজকে সঠিক ভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। তো আপনি যদি সেগুলো সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে আজকে পুরো লেখাটি মন দিয়ে পড়তে হবে। 

 

Table of Contents

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কাকে বলে? 

যখন আপনার নিকট একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট থাকবে। তখন আপনি পুলিশ কর্তৃক একটি প্রত্যয়ন পত্র পাবেন। যেখানে আপনার বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকবে। যেমন, আপনি একজন বাংলাদেশের সুনগরিক হিসেবে পরিচিত। এর পাশাপাশি অতীত এবং বর্তমান সময়ে আপনার কোন ধরনের অপরাধমূলক কাজের সাথে যুক্ততা নেই।

তবে আপনি যদি বাংলাদেশ এর একজন নাগরিক হয়ে বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ করেন। তাহলে কিন্তু পুলিশ কর্তৃক আপনাকে এই ধরনের সার্টিফিকেট প্রদান করা হবে না। কেননা এই ধরনের সার্টিফিকেট মূলত তাদেরকেই প্রদান করা হয়। যারা বাংলাদেশের সুনগরিক এবং যারা কোন ধরনের অপরাধমূলক কাজের সাথে যুক্ত থাকে না। 

তো আশা করি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি সে সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। তাই চলুন এবার জেনে নেওয়া যাক যে, কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া যায়। 

 

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, পুলিশ ক্লিয়ারেন্স কি। তো আপনি যদি এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করেন। তাহলে কিন্তু আপনার নিকট বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। 

আর আপনারা আসলে কোন কোন ধরনের ডকুমেন্টস এর দরকার হবে। সেই ডকুমেন্টস গুলোর তালিকা নিচে উল্লেখ করা হলো। যেমন, 

  1. অনলাইন আবেদনের কপি,
  2. বিদেশ যাওয়ার ক্ষেত্রে আপনার পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে তিন মাস থাকতে হবে। 
  3. আপনার পাসপোর্ট এর মধ্যে থাকা স্থায়ী এবং বর্তমান ঠিকানার সাথে আবেদনকারীর ঠিকানার মিল থাকতে হবে। 
  4. তবে যে সকল নাগরিক বর্তমানে বিদেশে অবস্থান করে আছেন। তাদের সংশ্লিষ্ট দেশ থেকে বাংলাদেশ দূতাবাসের নিকট হতে সত্যায়িত পাসপোর্ট কপি থাকতে হবে। 
  5. এছাড়াও যারা বিদেশে অবস্থান করে আছেন। তাদের ক্ষেত্রে নিজ দেশের ”জাস্টিস অফ পিস” এর নিকট থেকে সত্যায়িত পাসপোর্ট এর স্ক্যান কপি দরকার হবে। 
  6. এ গুলোর পাশাপাশি আপনাকে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর চালান কোড এর মধ্যে পাঁচশত টাকার ফি পরিশোধ করার প্রমাণ পত্র থাকতে হবে। 

যদিও বা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য খুব বেশি কিছু দরকার হয় না। তবে যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস এর দরকার হয়। সেই ডকুমেন্ট গুলো উপরে উল্লেখ করা হয়েছে। এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য অবশ্যই আপনি আপনার নিকট এই ডকুমেন্ট গুলো সাথে রাখবেন। 

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো?

যখন আমাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের দরকার হয়। তখন সবার আগে আমাদের মনে একটি প্রশ্ন ঘুরপাক খায়। সেটি হল, কিভাবে আমরা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাব। আর আপনার মনেও যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আপনি আসলে কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন। তার সংক্ষিপ্ত বিবরণী নিচে উল্লেখ করা হলো। যেমন,

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রথমে আপনাকে আবেদন করতে হবে। আর উক্ত আবেদন আপনি অনলাইনে কিংবা সরাসরি আপনার নিকটস্থ থানায় গিয়ে করতে পারবেন। তবে আপনি যদি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করেন। তাহলে আপনার আবেদন সম্পন্ন হওয়ার পর আপনার উল্লেখিত উপজেলার মধ্যে সেই আবেদনটি পাঠিয়ে দেওয়া হবে।

এরপর আপনাকে আপনার ব্যক্তিগত ডকুমেন্টস গুলো নিয়ে নিকটস্থ থানায় যেতে হবে। তারপর সেখানে আপনাকে সেই ডকুমেন্ট গুলো প্রদান করার পর। পুলিশ কর্তৃক ভেরিফিকেশন শেষে যদি আপনি সন্তোষজনক নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হবে। কিন্তু আপনি যদি কোন অপরাধমূলক কাজের সাথে যুক্ত থাকেন। তাহলে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হবে না।

 

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

আমি আলোচনার শুরুতেই আপনাদের বলে দিয়েছি যে, আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স পেতে চান। তাহলে অবশ্যই আপনাকে আবেদন করতে হবে। তবে এই আবেদন করার সময় আপনাকে যে সকল নিয়ম মানতে হবে। সেই নিয়ম গুলো এবার আমি আপনাকে ধাপে ধাপে দেখিয়ে দিব। 

আর আপনি যদি আজকের দেখানো নিয়ম গুলো সঠিকভাবে ফলো করতে পারেন। তাহলে আপনি খুব সহজে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন। 

 

নাম্বার-১ঃ একাউন্ট রেজিস্ট্রেশন

Loading image, please wait…….

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার ক্ষেত্রে অবশ্যই আপনার পুলিশ ক্লিয়ারেন্স এর মূল ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করে নিতে হবে। আর এই ওয়েবসাইটের মধ্যে একাউন্ট তৈরি করার প্রক্রিয়াটি খুব সহজ। সে জন্য আপনাকে নিচের ধাপ গুলো ফলো করতে হবে। যেমন, 

  1. সবার প্রথমে আপনাকে বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স এর মূল ওয়েবসাইটে যেতে হবে। 
  2. আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি উক্ত ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারবেন। 
  3. এরপর আপনি নতুন একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। যেখানে সবার বাম পাশে ”Registration” নামক অপশন এর মধ্যে আপনাকে ক্লিক করতে হবে। 
  4. আর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পরে আপনার সামনে ছোটখাটো একটা ফর্ম চলে আসবে। 
  5. এখানে আপনাকে বেশ কিছু তথ্য প্রদান করতে হবে। যেমন, আপনার নাম, ইমেইল এড্রেস, মোবাইল নম্বর ভোটার আইডি কার্ডের নম্বর ইত্যাদি।
  6. এরপর আপনাকে একটি পাসওয়ার্ড সেট করে দিতে হবে। 
  7. সবশেষে আপনাকে ক্যাপচা কোড পূরণ করার পর কন্টিনিউ নামক বাটনে ক্লিক করতে হবে। 

আর যখন আপনি উপরের এই তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করার পর কন্টিনিউ বাটনে ক্লিক করবেন। তারপর আপনাকে আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশন করে নিতে হবে। আর কিভাবে আপনি আপনার মোবাইল ভেরিফিকেশন করবেন, সেটি নিচে দেখিয়ে দেওয়া হলো। 

 

নাম্বার-০২ঃ মোবাইল নম্বর ভেরিফিকেশন

Loading image, please wait…….

উপরের ফর্ম এর মধ্যে আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন। সেই মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে। আপনাকে সেই ভেরিফিকেশন কোডটি কপি করে তারপর আপনাকে একটি মেসেজ পাঠাতে হবে। যার মাধ্যমে আপনি আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশন করতে পারবেন। আর কিভাবে মোবাইল ভেরিফিকেশন করতে হয় তার নিচে ধাপে ধাপে দেখিয়ে দেওয়া হলো। যেমন, 

  1. সবার প্রথমে আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুন। 
  2. তারপর নিচে উল্লেখ করা ফরমেটে একটি মেসেজ টাইপ করুন।
  3. PCC<space> AV<space> Your CODE 
  4. এরপর মেসেজ টি আপনাকে ২৬৯৬৯ নম্বরে পাঠিয়ে দিতে হবে। 

যদি আপনি উপরের পদ্ধতি গুলো সঠিক ভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশন করে নিতে পারবেন। আর মোবাইল নম্বর ভেরিফিকেশন করার পরে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য পরবর্তী ধাপগুলো ফলো করতে হবে। 

নাম্বার-৩ঃ পুলিশ ক্লিয়ারেন্সের উদ্দেশ্য বাছাই

Loading image, please wait…….

আপনি যখন সঠিক ভাবে আপনার মোবাইল ভেরিফিকেশন সম্পন্ন করবেন। তারপর আপনি পুনরায় সেই ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার একাউন্টের ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। আর আপনি যখন আপনার একাউন্টের মধ্যে লগইন করবেন। তারপর মেনু অপশন থেকে Apply নামক বাটন এর মধ্যে ক্লিক করবেন। 

এখন আপনি আসলে কোন কাজের জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান। সেটি আপনাকে সঠিক ভাবে উল্লেখ করে দিতে হবে। যেমন, আপনি যদি আমাদের বাংলাদেশ থেকে পৃথিবীর অন্য কোন দেশ অর্থাৎ বিদেশে যেতে চান। তাহলে আপনি ”Go abroad” এর মধ্যে টিক মার্ক প্রদান করবেন। এর পাশাপাশি আপনি যে দেশে যেতে চান, সেই দেশের নাম সিলেক্ট করে দিবেন।

কিন্তু আপনি যদি অন্যান্য কোন কারনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান। তাহলে কিন্তু আপনি অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করতে পারবেন না। সেজন্য আপনাকে লিখিত আবেদন করতে হবে। 

 

নাম্বার-৪ঃ ব্যক্তিগত তথ্য পূরণ

Loading image, please wait…….

এখন আপনি যেহেতু বিদেশে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করছেন। সেহেতু অবশ্যই আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য গুলো প্রদান করতে হবে। মনে রাখবেন, এখানে প্রদান করা তথ্য গুলোর সাথে যেন আপনার পাসপোর্ট এর মধ্যে থাকা তথ্য গুলোর মিল থাকে। 

এছাড়াও যখন আপনি এই অপশনের মধ্যে আপনার ব্যক্তিগত তথ্য গুলো প্রদান করবেন। তখন খেয়াল রাখবেন যেন, সেই তথ্য গুলো তে কোনো ধরনের ভুল না থাকে। আর উক্ত তথ্য গুলো প্রদান করার পর আপনাকে আপনার সদ্য তোলা ছবি দিতে হবে। মনে রাখবেন, এই ছবির সাইজ ১৫০ কেবির কম হলে ভালো হয়। তবে এর বেশি সাইজ হলে আপনার ছবিটি আপলোড করা সম্ভব হবে না। 

 

নাম্বার-৫ঃ জরুরী যোগাযোগের ঠিকানা

Loading image, please wait…….

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করার সময় অবশ্যই আপনাকে আপনার জরুরি যোগাযোগের ঠিকানা প্রদান করতে হবে। এখানে আপনি অবশ্যই আপনার স্থায়ী ঠিকানা সঠিক ভাবে উল্লেখ করবেন। যাতে করে যে কোন প্রয়োজনে পুলিশ আপনার সাথে যোগাযোগ করতে পারেন। 

 

নাম্বার-৬ঃ প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করুন

Loading image, please wait…….

যখন আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য অনলাইনে আবেদন করবেন। তখন অবশ্যই আপনাকে আপনার ব্যক্তিগত ডকুমেন্টস গুলো আপলোড করে দিতে হবে। যেমন ধরুন, আপনার নিকট থাকা পাসপোর্ট কিংবা আপনার জাতীয় পরিচয়পত্রের স্ক্যান করা ছবি আপলোড করে দিতে হবে। 

তবে আপনার যদি এখন পর্যন্ত জাতীয় পরিচয় পত্র না থাকে। তাহলে আপনি আপনার জন্ম সনদ এর স্ক্যান করা ছবি আপলোড করে দিতে পারবেন। 

 

নাম্বার-৭ঃ তথ্য যাচাই করে আবেদন সাবমিট করুন

Loading image, please wait…….

উপরের পদ্ধতি গুলো ফলো করে আপনি এতক্ষণ পর্যন্ত যে সকল তথ্য ও ডকুমেন্টস প্রদান করছেন। সে গুলো পুনরায় আরেকবার চেক করে নিবেন। যেন সেই তথ্য বা ডকুমেন্ট গুলো তে কোন প্রকারের ভুল না থাকে। এর পাশাপাশি আপনি যখন একবার আপনার এই তথ্য গুলো সাবমিট করবেন। তারপরে কিন্তু আপনি কোন ভাবেই সে গুলো পুনরায় সংশোধন করে নিতে পারবেন না। 

আর যখন আপনি যাবতীয় তথ্য গুলো চেক করার পর যখন নিশ্চিত হবেন যে সে গুলো তে কোন প্রকারের ভুল নেই। তখন আপনাকে ”সাবমিট” অপশনে ক্লিক করতে হবে। আর এই অপশনে ক্লিক করার সাথে সাথেই আপনার পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইন আবেদন টি সফলভাবে সম্পন্ন হবে। 

 

নাম্বার-৮ঃ চালান পরিশোধ করুন

এবার আপনার পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইন আবেদন সম্পন্ন হওয়ার পরে চালান পরিশোধ করতে হবে। আর আপনার আবেদন সম্পন্ন হওয়ার পরে আপনি যে পেজের মধ্যে অবস্থান করে থাকবেন। সেই পেজের মধ্যেই আপনি চালান পরিশোধ করে দিতে পারবেন। 

Loading image, please wait…….

উপরে আপনি যে পিকচার টি দেখতে পাচ্ছেন। মূলত সেই অপশনে ক্লিক করার পরে সোনালী ব্যাংকের মাধ্যমে অথবা বিকাশ নগদ কিংবা রকেট মোবাইল ব্যাংকিং এর সাহায্য আপনি আপনার চালান পরিশোধ করে দিতে পারবেন। আর চালান পরিশোধ করার পর আপনি অবশ্যই সেই রিসিভ কপিটি ডাউনলোড করে রাখবেন। 

 

নাম্বার-৯ঃ চালান ডাউনলোড ও আপলোড করুন

উপরে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করার পর যখন আপনি আপনার চালান এর রিসিভ কপি ডাউনলোড করবেন। তারপর আপনাকে সেই ডাউনলোড করা চালানের রিসিভ কপি টি আপলোড করতে হবে। সেজন্য আপনি আপনার অ্যাকাউন্টের মধ্যে প্রবেশ করবেন। তারপর আপনাকে Upload Challan নামক অপশনের মধ্যে ক্লিক করতে হবে। 

এবার আপনাকে ব্যাংকের নাম, ডিস্ট্রিকের নাম এবং ব্রাঞ্চ সিলেক্ট করে দিতে হবে। উক্ত কাজ গুলো করার পর যখন আপনি আপনার চালান চেক করবেন। এবং চেক করার পরে যদি আপনি আপনার ব্যক্তিগত তথ্য গুলো দেখতে পারেন। তাহলে আপনি বুঝতে পারবেন যে আপনার চালান সফল ভাবে পরিশোধ হয়েছে। 

 

পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায়?

আমরা এতক্ষনের আলোচনা থেকে জানতে পারলাম যে, কিভাবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করা যায়। তো এই আবেদন করার পরে আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকবে। সেটি হল, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কতদিনে পাওয়া যায়। 

মূলত আপনি যখন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। তখন আপনার প্রদান করা তথ্য গুলো তে যদি কোন প্রকারের ভুল না থাকে। এবং আপনি যদি কোন অপরাধমূলক কাজের সাথে যুক্ত না থাকেন। তাহলে আপনি মাত্র ৭ থেকে ১০ দিনের মধ্যেই আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করে নিতে পারবেন।

কিন্তু যদি আপনার প্রদান করা তথ্য গুলোর মধ্যে ভুল থাকে। এবং আপনি যদি এর আগে কোন অপরাধমূলক কাজের সাথে সাথে যুক্ত থাকেন। এবং আপনার নামে বিভিন্ন প্রকারের মামলা থাকে। তাহলে কিন্তু আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আসবে না। এবং এই বিষয়টি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে হলে আপনাকে দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

 

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার পর বিভিন্ন সময় সেই আবেদন টি চেক করার দরকার হয়। তো আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে চান। তাহলে আপনাকে সরাসরি এখানে ক্লিক করতে হবে। 

আর উপরের লিংকে ক্লিক করার পরে আপনি সার্চ মেনু থেকে আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের রেফারেন্স নম্বরটি টাইপ করুন। তারপর সেখান থেকে View Certificate অপশন থেকে আপনার পুলিশ ক্লিয়ারেন্স চেক করে নিতে পারবেন।

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন?

আপনি যখন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। এবং আপনার নিকট যখন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আসবে। তখন সেই সার্টিফিকেটের মেয়াদ থাকবে সর্বোচ্চ 90 দিন পর্যন্ত। আর আপনি যদি বিদেশে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করেন। তাহলে আপনাকে পরবর্তী ৯০ দিনের মধ্যেই বিদেশে যেতে হবে। 

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা

একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেখতে আসলে কেমন হয়। সেটি যেন আপনি আগে থেকেই বুঝতে পারেন। সে কারণে নিচের ছবি তে একটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা শেয়ার করা হলো। 

Loading image, please wait…….

 

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন ফরমে প্রয়োজনীয় তথ্যাবলী

যখন আপনি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। তখন আপনাকে বেশ কিছু তথ্য প্রদান করতে হবে। আসলে অনলাইনে আবেদন করার সময় আপনাকে আসলে কোন তথ্য গুলো প্রদান করতে হবে। সেই তথ্য গুলো সম্পর্কে নিচে স্বল্প আকারে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। যেমন, 

  1. Purpose: আপনি কোন উদ্দেশ্যে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করছেন।
  2. Country of Travel: বিদেশের কোন দেশের মধ্যে যেতে চান।
  3. Passport No:  আপনার নিকট থাকা পাসপোর্ট এর নম্বর। 
  4. Issue Date/Issue Place/Expiry Date:আপনার পাসপোর্ট প্রদানের তারিখ, প্রদানের সময় এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ।
  5. Mobile/Email/NID No: আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর, ইমেইল এড্রেস এবং ভোটার আইডি কার্ডের নম্বর।
  6. Full Name: আপনার সম্পূর্ণ নামটি উল্লেখ করে দিতে হবে।
  7. Father’s/Mother’s Name: আপনার পিতা ও মাতার নাম।
  8. Date of Birth: জন্ম সনদ এবং ভোটার আইডি কার্ডের মধ্যে থাকা জন্ম তারিখ উল্লেখ করতে হবে।
  9. Salutation: যে ব্যক্তির জন্য পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন করা হচ্ছে। তিনি পুরুষ না মহিলা তা উল্লেখ করে দিতে হবে। 
  10. Photo Upload: আপনার সদ্য তোলা ছবি আপলোড করে দিতে হবে। 

তো পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন ফর্মে যে সকল তথ্য থাকে। সেই তথ্য গুলো সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 

পুলিশ ক্লিয়ারেন্স সম্পর্কে আমাদের শেষকথা 

আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে আমি আপনাদের পুলিশ ক্লিয়ারেন্স সম্পর্কে বিস্তারিত বলেছি। অর্থাৎ আপনি কিভাবে অনলাইন থেকে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করবেন। সে পদ্ধতি গুলো ধাপে ধাপে দেখিয়ে দিয়েছি। 

আর আপনি যদি আজকের পদ্ধতি গুলো অনুসরণ করেন। তাহলে আপনি খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য অনলাইন আবেদন করতে পারবেন।

তবে এই পুলিশ ক্লিয়ারেন্স সম্পর্কে যদি আপনার আরো কোন অজানা বিষয় থাকে। কিংবা আবেদন করতে কোন ধরনের সমস্যা হয়। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ, এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top