পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন | পাসপোর্ট স্ট্যাটাস ডিটেলস চেক করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক : যখন আপনি একটি পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। তারপরে আপনার মনে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খাবে।

আর সেই প্রশ্নটি হল, আপনার পাসপোর্ট হয়েছে কিনা? তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। তাহলে শুনুন…. 

পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন | পাসপোর্ট স্ট্যাটাস ডিটেলস চেক করার নিয়ম
পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

আসলে আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা আপনি খুব সহজেই চেক করে নিতে পারবেন। তবে কিভাবে আপনি আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করবেন।

এবং পাসপোর্ট চেক করার পর কিভাবে বুঝতে পারবেন আপনার পাসপোর্ট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে কিনা।

তার প্রত্যেক টি বিষয় নিয়ে এবার আমি ধাপে ধাপে আলোচনা করব। তো, আপনি যদি উক্ত বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকুন। 

আপনি আরোও জনাতে পারেন…

অনলাইন পাসপোর্ট স্ট্যাটাস চেক করার উপায় 

আপনি যখন পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। তারপরে অনলাইন থেকে আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

আর আপনি যদি অনলাইন থেকে আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম ফলো করতে হবে। এবং পাসপোর্ট স্টেটাস চেক করার নিয়ম গুলো হলঃ 

সবার আগে আপনাকে এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। আর যখন আপনি উক্ত ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। তখন আপনি Check status নামের একটি অপশন দেখতে পারবেন। আপনাকে উক্ত অপশন এর মধ্যে ক্লিক করতে হবে।

এরপর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। এবং সেই পেজে আপনি আরো বেশ কিছু অপশন দেখতে পারবেন ।

অনলাইন পাসপোর্ট স্ট্যাটাস চেক করার উপায় 
অনলাইন পাসপোর্ট স্ট্যাটাস চেক করার উপায়

এখানে প্রথমেই আপনাকে আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID অথবা Application ID দিতে হবে। তার ঠিক পরেই আপনি আপনার জন্ম তারিখ প্রদান করার অপশন দেখতে পারবেন। এবং সবশেষে আপনি একটি ক্যাপচার কোড দেখতে পারবেন। আপনাকে অবশ্যই সেই ক্যাপচা কোড টি সঠিক ভাবে পূরণ করতে হবে।

যখন আপনি উপরের এই কাজ গুলো সঠিক ভাবে করতে পারবেন। তারপরে আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস অনলাইন থেকে চেক করে নিতে পারবেন।

কিভাবে এবং কোথায় Online Registration ID অথবা Application ID পাবেন জানার জন্য আপনার ডেলিভারি রিসিট এর মদ্ধেয় দেখতে পারবেন যা দেখতে এমন “OID45865465855″ । নিচে একটি রিসিট এর ছবি দেওয়া হলোঃ

passport application id passport application id

কিন্তু যখন আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস অনলাইন থেকে চেক করবেন। তখন আপনি বিভিন্ন ধরনের স্ট্যাটাস লক্ষ্য করতে পারবেন। যে গুলো নিয়ে নিচে ধাপে ধাপে আলোচনা করা হলোঃ 

বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা | Passport Status Details BD

যখন আপনি উপরের পদ্ধতি গুলো অনুসরণ করে আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করবেন। তখন আপনি ভিন্ন ভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস দেখতে পারবেন।

আর সেই সময় আমরা অনেকেই বুঝতে পারি না যে, সেই পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ কি।

এবং সে গুলোর ব্যাখ্যা কি। আর সে কারণে এবার আমি আপনাকে প্রত্যেক টি স্ট্যাটাস এর অর্থ এবং ব্যাখ্যা গুলো এবার আমি আপনাকে জানিয়ে দিবো। 

Pending for Police Approval

যখন আপনার পাসপোর্ট এর জন্য আবেদন পুলিশ ভেরিফিকেশন এর সনদ পাওয়ার জন্য পেন্ডিং অবস্থায় থাকবে।

তখন আপনি আপনার ই পাসপোর্ট চেক করার সময় Pending for Police Approval এই স্ট্যাটাস টি দেখতে পারবেন।

তবে এখানে একটা কথা বলে রাখা উচিত। আর সেই কথা টি হল, আপনি যদি একজন আবেদনকারী  হয়ে। আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা ভিন্ন ভিন্ন তথ্য প্রদান করেন।

তাহলে কিন্তু আপনার পুলিশ ভেরিফিকেশন এর সনদ পেতে অনেকটা সময়ের প্রয়োজন হবে। আর আপনি যদি খুব দ্রুত পুলিশ ভেরিফিকেশন পেতে চান। তাহলে অবশ্যই আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা একই রাখার চেষ্টা করবেন। 

Your Application is pending on payment investigation (Amount mismatch or Reference number mismatch)

আপনি যদি পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময়  উপরের মেসেজ টি দেখতে পারেন। তাহলে আপনাকে বুঝতে হবে যে, আপনার পেমেন্ট প্রক্রিয়ায় কোন ধরনের গরমিল রয়েছে।

যেমন ধরুন, আপনার টাকা জমা দেওয়ার চালানের মধ্যে টাকার পরিমান কিংবা চালান কপির মধ্যে টাকার পরিমাণ কম বেশি উল্লেখ করা থাকে। তাহলে কিন্তু আপনি এই মেসেজ টি দেখতে পারবেন।

এছাড়াও আপনার পাসপোর্ট ফি জমা দেওয়ার সময়। যদি আপনার পাসপোর্ট ফি এর মধ্যে কোন ধরনের অমিল থাকে। তাহলে আপনি এই ধরনের পাসপোর্ট চেক স্ট্যাটাস দেখতে পারবেন। 

Payment Verification Result- Name Mismatch

যদি কোন কারণে আপনার নামের বানানের ক্ষেত্রে অমিল থাকে কিংবা ভুল হয়। তাহলে আপনি পাসপোর্ট স্ট্যাটাস চেক করার সময় এই মেসেজ টি দেখতে পারবেন।

কেননা আপনি যদি টাকা জমা দেওয়ার চালান অথবা ব্যাংক চেক এর মধ্যে ভুল নাম প্রদান করেন। কিংবা পাসপোর্ট এর আবেদন করার সময় সমস্ত ডকুমেন্টস এর মধ্যে আপনার নামের অমিল থাকে।

তাহলে আপনার পাসপোর্ট প্রক্রিয়া টি এই জায়গায় এসে থমকে যাবে। আর তখন যদি আপনি অনলাইন থেকে পাসপোর্ট হয়েছে কিনা তার চেক করতে চান।

তাহলে আপনি এই মেসেজ টি দেখতে পারবেন। তবে যদি কোন কারনে আপনার এই ধরনের সমস্যা হয়। তাহলে আপনাকে অতি দ্রুত আপনার যাবতীয় ডকুমেন্টস গুলো নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন। 

Pending of Assistant Director/ Deputy Director Approval

আপনার পাসপোর্ট হয়েছে কিনা সেটি যাচাই করার সময়। আপনি যদি উপরের মেসেজ টি দেখতে পান। তাহলে চিন্তা করা করো দরকার নেই।

কেননা আপনি পরবর্তী পাঁচ থেকে সাত দিনের মধ্যেই আপনার পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। এর কারণ হলো, আপনার পাসপোর্ট টি বর্তমান সময়ে Pending of Assistant Director/ Deputy Director এর নিকট আছে।

যখন তারা আপনার পাসপোর্ট অনুমোদন দিবে। তারপরে আপনি আপনার পাসপোর্ট টি সংগ্রহ করতে পারবেন। আর এই পরিস্থিতি তে পাসপোর্ট করার সময় আপনি উপরোক্ত মেসেজ টি দেখতে পারবেন। 

Pending for Backend Verification

কোন কারনে যদি পাসপোর্ট হয়েছে কিনা তার চেয়ে করার সময় আপনি উপরের মেসেজ টি দেখতে পান।

তাহলে আপনাকে বুঝতে হবে যে, আপনার পাসপোর্ট আবেদন করার সময় যে সকল ডকুমেন্টস বা তথ্য গুলো দেওয়া হয়েছে। সে গুলো আবার পুনরায় যাচাই-বাছাই করা হবে।

আর বিভিন্ন কারণে এই ধরনের পাসপোর্ট আবেদনের সমস্যা হয়। তবে যদি কোনো কারণে আপনার এই ধরনের সমস্যা হয়। তাহলে চিন্তার কোন দরকার নেই। 

কারণ আপনি পরবর্তী তিন থেকে চার দিনের মধ্যেই আপনার পাসপোর্ট টি পেয়ে যাবেন। তবে এই ধরনের সমস্যা হওয়ার কি কি কারণ থাকতে পারে। সে গুলো নিচে উল্লেখ করা হলোঃ 

কেন Pending for Backend Verification সমস্যা হতে পারে?

এমন অনেক কারণ রয়েছে যে গুলোর জন্য পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার সময় Pending for Backend Verification দেখায়। আর সেই কারণ গুলো হলোঃ

  1. যখন আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। সেই সময় আপনার প্রদান করা তথ্য গুলো তে নামের ভুল রয়েছে। যেমন আপনার জাতীয় পরিচয় পত্রের নামে ভুল। আপনার পিতা অথবা মাতার নামের ভুল ইত্যাদি কারণে এই সমস্যা টি হয়।
  2. যাদের অনেক দিনের পুরনো এমআরপি পাসপোর্ট রয়েছে। কিন্তু তারপরেও তারা নতুন ই পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন। তাদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা হয়। 
  3. আর সে কারণে যদি আপনার নিকট এমআরপি পাসপোর্ট থাকে। তাহলে ই পাসপোর্ট এর জন্য আবেদন করার সময় অবশ্যই আপনার সেই পুরাতন এমআরপি পাসপোর্ট টি প্রদান করবেন।

তো Pending for Backend Verification দেখানোর যে সকল কারণ রয়েছে। সেই কারণ গুলো উপরে উল্লেখ করা হলো।

যদি আপনারও এই ধরনের সমস্যা দেখা যায়। তাহলে আপনি নিশ্চিত হবেন যে, উপরের কারণ গুলোর জন্য। পাসপোর্ট চেক করার সময় এই মেসেজ টি শো করছে।

Pending for Backend Verification সমস্যায় করণীয়

আমি উপরেই আপনাকে বলেছি পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার সময় আপনি যদি এই মেসেজ টি দেখতে পান। তাহলে চিন্তা করার কোন দরকার নেই।

কারণ এই ধাপে আপনার প্রদান করার ডকুমেন্ট গুলো পুনরায় যাচাই-বাছাই করা হবে। এবং এই যাচাই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হতে সর্বমোট দুই থেকে তিন দিন পর্যন্ত সময় লাগে।

আপনার জন্য আরোও লেখা…

কিন্তু আপনার যদি আগে থেকেই এমআরপি পাসপোর্ট করা থাকে। এবং সেই পাসপোর্ট এর মধ্যে নামের ক্ষেত্রে অমিল থাকে।

তাহলে কিন্তু আপনাকে সরাসরি পাসপোর্ট অফিসে যেতে হবে। এবং তারপরে আপনাকে আরো বেশ কিছু ডকুমেন্টস প্রদান করতে হবে।

আর যখন আপনি উক্ত ডকুমেন্ট গুলো তাদের কে প্রদান করবেন। তখন তারা আপনার পাসপোর্ট এর যাবতীয় প্রক্রিয়ার সম্পন্ন করবে। 

Pending for Passport Personalization

কখনো যদি পাসপোর্ট চেক করার সময় আপনি এই মেসেজ টি দেখতে পান। তাহলে আপনাকে বুঝতে হবে যে, বর্তমান সময়ে আপনার পাসপোর্ট প্রক্রিয়া মধ্যে বেশ কিছু কাজ করা হচ্ছে।

যেমন, HD DOD Color inkjet printing, Security Laminating, Inline Quality Control ইত্যাদি।

In Printer Queue

তবে আপনি যদি পাসপোর্ট চেক করার সময় In Printer Queue নামক স্ট্যাটাস টি দেখতে পারেন। তাহলে আপনাকে বুঝতে হবে যে, আপনার ই পাসপোর্ট এর যাবতীয় কাজ গুলো সম্পন্ন করা হয়েছে। এবং বর্তমান সময়ে আপনার পাসপোর্ট টি প্রিন্টিং এর জন্য অপেক্ষায় আছে।

আর যখন আপনার উক্ত পাসপোর্ট টি প্রিন্ট করা হবে। তারপরে আপনি সেই পাসপোর্ট টি সংগ্রহ করতে পারবেন। 

Printing Succeeded

যখন আপনি পাসপোর্ট চেক করার সময় উপরের মেসেজ টি দেখতে পারবেন। তখন আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনার পাসপোর্ট এর যাবতীয় প্রক্রিয়া গুলো সম্পন্ন হয়েছে।

এবং সফল ভাবে আপনার পাসপোর্ট প্রিন্ট করা হয়েছে। আর বর্তমান সময়ে আপনার সেই পাসপোর্ট টি কোয়ালিটি কন্ট্রোলার এর পর্যবেক্ষণ অবস্থায় আছে।

যখন তারা আপনার পাসপোর্ট পর্যবেক্ষণ প্রক্রিয়া সম্পন্ন করবে। তখন আপনি আপনার পাসপোর্ট টি সংগ্রহ করে নিতে পারবেন। 

QC Succeed, Ready for Dispatch

আপনার পাসপোর্ট আবেদনের কাজ শেষ করার পরে যখন আপনার পাসপোর্ট এর মধ্যে কোন ধরনের ত্রুটি আছে কিনা তা চেক করা হবে।

তখন আপনি এই স্ট্যাটাস টি দেখতে পারবেন। আর যখন এই চেক করার পরে আপনার পাসপোর্ট এর মধ্যে কোন ধরনের ত্রুটি থাকবে না। তখন সেটি কোয়ালিটি কন্ট্রোলার এর নিকট পাঠানো হবে। এবং তারপরে কোয়ালিটি কন্ট্রোলার সেটি কে আবার যাচাই-বাছাই করবে।

এবং তারপরে আপনার পাসপোর্ট টি অফিসে পাঠিয়ে দেওয়া হবে। 

Passport is Ready, Pending for Issuance

আপনার পাসপোর্ট হয়েছে কিনা সেটি চেক করার সময় আপনি যদি উপরের এই স্ট্যাটাস টি দেখতে পান। তাহলে আপনাকে বুঝতে হবে যে, আপনার পাসপোর্ট এর যাবতীয় কাজ গুলো সঠিক ভাবে সম্পন্ন হয়েছে।

এবং আপনার পাসপোর্ট টি বিতরণ করার জন্য সম্পূর্ণ প্রস্তুত। আর উক্ত সময়ে আপনার মোবাইলের মধ্যে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যে কবে আপনি সংগ্রহ করতে পারবেন।

এই এসএমএসের জন্য আপনাকে দুই দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপরে আপনি আপনার মোবাইলে এই এসএমএসটি দেখতে পারবেন।

তো এই এসএমএস টি পাওয়ার পরে আপনাকে আপনার পাসপোর্ট সংগ্রহ করা যাবতীয় কাজ গুলো করতে হবে। 

আরোও জনাতে পারবেন এখানে…

FAQs -Online Passport Status Check

Q: আমার পাসপোর্ট আসতে দেরি হচ্ছে কেন?

A:  অনেক সময় আমরা বুঝে উঠতে পারি না যে, কি কারনে আমাদের পাসপোর্ট গুলো আসতে দেরি হয়। তো এমন অনেক কারণ রয়েছে, যে গুলোর জন্য আপনার পাসপোর্ট আসবে দেরি হতে পারে।

আর আপনি সেটি খুব সহজেই চেক করে নিতে পারবেন। যদি আপনি এটি চেক করতে চান। তাহলে আপনাকে এখানে ক্লিক করতে হবে। আর এই লিংকে ক্লিক করার পরে আপনি আপনার বর্তমান পাসপোর্ট এর অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

Q: পাসপোর্ট বেকেন্ড কাকে বলে?

A:  যখন একটি পাসপোর্ট এর জন্য আবেদন করা হয়। তখন উক্ত পাসপোর্ট টি প্রিন্টিংএর মধ্যে পাঠানোর পূর্বে। আবার সেই পাসপোর্ট এর মধ্যে থাকা তত গুলো কে ভালোভাবে যাচাই-বাছাই করা হয়।

উক্ত যাচাই-বাছাই এর কাজ গুলো সম্পন্ন করার জন্য সর্বোচ্চ দুই থেকে তিন দিন এর প্রয়োজন হয়। তো একেই বলা হয়ে থাকে, পাসপোর্ট বেকেন্ড। 

আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক, গুরুত্বপূর্ণ এই আলোচনার মাধ্যমে আমি আপনাকে গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে জানিয়ে দিয়েছি। আর সেটি হল, আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা কিভাবে আপনি চেক করতে পারবেন।

এবং এই চেক করার সময় কোন ধরনের স্ট্যাটাস কি অর্থ প্রদান করে। তা আমি উপরে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছি। আশা করি, এখন থেকে আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করার সময় কোন সমস্যা হবে না।

সেই সাথে আমরা পাসপোর্ট এবং ভিসা রিলেটেড এই ধরনের অজানা তথ্য গুলো এই ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করি। যদি আপনি উক্ত তথ্য গুলো সম্পর্কে সবার আগে যাতে চান।

তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। আর এতক্ষণ ধরে আমার লেখা আর্টিকেল পড়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ভাল থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top